Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেজদায় ক্ষমার আকুতি, ইবাদত-বন্দেগিতে পালিত হলো শবে কদর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৯:২২ এএম

বিশ্বের অন্য স্থানের মতো বৃহস্পতিবার রাত বাংলাদেশেও পালিত হয়েছে পবিত্র শবে কদর। নামাজ, কুরআন তিলাওয়াত, ওয়াজ ও দোয়া মাহফিলসহ ইবাদত-বন্দেগি ও প্রার্থনার মধ্য দিয়ে পালিত হলো পবিত্র শবে কদর বা লাইলাতুল কদর। মহান আল্লাহ তায়ালার দরবারে গুনাহ মাফের প্রার্থনা ও রহমত কামনার মধ্যে দিয়ে রাতটি উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। কেবল মসজিদ নয়, বাসা-বাড়িতেও ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজকারে আল্লাহর নৈকট্য লাভে মশগুল ছিলেন। মসজিদে মসজিদে মুসল্লিরা সেজদায় ক্ষমার আকুতি জানান মহান আল্লাহর দরবারে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সন্ধার পর পরেই মসজিদগুলোতে মুসল্লিদের ঢল নামতে শুরু করে। রাজধানীর প্রায় সব মসজিদেই মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। রাজধানী বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মুসল্লিরা তারাবি ও নফল নামাজ আদায় করছেন। কেউ কেউ দরুদ পাঠ করছেন। অনেকেই কোরআন পাঠ ও জিকির আজগর করছেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। এছাড়াও হাইকোর্ট জামে মসজিদ, পল্টন জামে মসজিদ, চক বাজার মগবাজার জামে মসজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে ছিল মুসল্লিদের সমাগম।

শবে কদর উপলক্ষে মসজিদে মসজিদে মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়। মসজিদের ইমাম সাহেবগণ শবে কদরের রাত উপলক্ষে বিশেষ বয়ান দেন। তারা শবে কদরের রাতের ফজিলত বর্ণনা করেন। নামাজ শেষে বিশেষ মোনাজাতে দেশের শান্তি ও কল্যাণ কামনা করেন তারা।

আবার মসজিদে নামাজ আদায়ের পর অনেকেই স্বজনদের কবর জিয়ারতের উদ্দেশে হাজির হন আজিমপুর কবরস্থানে। সেখানে তারা কবরস্থানে গিয়ে স্বজনদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেন।

এদিকে পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

লাইলাতুল কদরের রয়েছে অনেক গুরুত্ব ও ফজিলত। এই রাত হাজার মাসের চেয়েও উত্তম। কুরআন হাদীসে মাহে রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতে সবে কদর তালাশ করতে বলা হয়েছে। তবে ২৭শে রমজান আনুষ্ঠানিকভাবে শবে কদর পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ