Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জাকাত ভিত্তিক অর্থব্যাবস্থা ছাড়া দারিদ্রতা বিমোচন সম্ভব নয়: বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৭:৩১ পিএম

গরিবী হঠাও এবং দারিদ্রতা দূরিকরণ ও বিমোচনের জন্য পূঁজিবাদী ও সমাজতান্ত্রিক অর্থ ব্যাবস্থা গোটা বিশ্বে আজ ব্যর্থ প্রমাণিত। বস্তুতান্ত্রিক এসব অর্থ ব্যবস্থায় সুষম অর্থবন্ঠন নিশ্চিত করতে পারেনি। ফলে তাতে ধনিকে আরো ধনি করে এবং গরিবকে আরো গরিব করে ফেলেছে। আর একারণে দেশের গোটা অর্থনীতি অল্প কয়েকজন ব্যক্তি, পরিবার ও প্রতিষ্ঠানের কাছে জিম্মি হয়ে পড়েছে। গ্রামীণ অর্থনীতি অবকাঠামো দুর্বল হচ্ছে। প্রান্তিক জনগণের দারিদ্রতা বেড়েই চলেছে।

এ অবস্থা থেকে মুক্তি দিতে পারে একমাত্র সুষম অর্থবন্ঠন ব্যবস্থা। যা কেবল জাকাত ভিত্তিক ইসলামী অর্থব্যবস্থাই নিশ্চিত করে থাকে।

আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২২ বিকেলে রাজধানীর একটি রেস্তোরাঁয় বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ইফতার মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি শায়খূল হাদিস মুফতি মুজিবুর রহমানের সভাপতিত্বে ও মাওলানা মুমিনুল ইসলামের পরিচালনায় এসময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক, পার্টির সংগঠন সচিব আমির হোসেন হিরা, জাতীয় সংহতি মঞ্চের সদস্য সচিব ও বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান অধ্যাপক সিদ্দিকুর রহমান, বাংলাদেশ খেলাফত আন্দোলনের যুগ্মমহাসচিব মাওলানা হোসাইন আহমদ আখন্দ, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মাওলানা আসাদুল্লাহ ও কবি মাহফুজুর রহমান সুমন।

এসময় গরিব ও অসহায় মানুষদের জাকাত ও ফিতরা দান করে সামর্থবান ব্যক্তিদেরকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ