Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ম্যাখোঁর জয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিল ফ্রান্সের সংবিধান কমিটি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৬:১০ পিএম

ফ্রান্সের সংবিধান কমিটি গতকাল (বুধবার) এক আনুষ্ঠানিক ঘোষণায় বলেছে, বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন।

সংবিধান কমিটির ওয়েবসাইটে প্রকাশিত দ্বিতীয় দফা ভোটের পরিসংখ্যান অনুযায়ী, ম্যাখোঁ প্রদত্ত ভোটের ৫৮.৫৫ শতাংশ তথা ১ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৬০০টি ভোট পেয়েছেন। আর ডানপন্থী ল্য পেন ৪১.৪৫ শতাংশ তথা ১ কোটি ৩২ লাখ ৮৮ হাজার ৭০০টি ভোট।

সংবিধান কমিটি জানায়, ম্যাকখোর নতুন মেয়াদ আগামী ১৪ মে থেকে শুরু হবে। ফ্রান্সে গত ২০ বছরের মধ্যে এই প্রথম কোন ক্ষমতাসীন প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদের জন্য পুননির্বাচিত হলেন।

বিবিসির বিশ্লেষক হিউ স্কোফেল্ড বলছেন, এক হিসেবে বলা যায়, ফ্রান্সে পঞ্চম রিপাবলিক প্রতিষ্ঠিত হবার পরের ইতিহাসে এই প্রথম বার এমন ঘটনা ঘটলো। কারণ হলো, এটা ঠিকই যে এর আগে ১৯৮৮ সালে ফ্রাঁসোয়া মিতেরঁ এবং ২০০২ সালে জ্যাক শিরাক দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়েছিলেন - কিন্তু নির্বাচনের সময় এরা দু'জনেই প্রায় বিরোধী দলের প্রেসিডেন্টে পরিণত হয়েছিলেন। কারণ ভোট যখন হচ্ছিল, তখন ফ্রান্সের আসল 'সরকার' ছিল তাদের বিরোধীদের কব্জায়, রাজনৈতিকভাবে এরা দু'জনেই তখন ছিলেন ক্ষমতাহীন।

এ ছাড়া ১৯৬৫ সালে দ্বিতীয়বার প্রেসিডেন্ট হয়েছিলেন শার্ল দ্য গলও - কিন্তু প্রথম মেয়াদে তিনি নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন না। সুতরাং, আধুনিক ফ্রান্সে ম্যাখোঁই হচ্ছেন প্রথম প্রেসিডেন্ট যিনি একটি পুরো মেয়াদ তার দেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতির প্রতিটি দিক পরিচালনা করার পর - দ্বিতীয় মেয়াদের জন্যও জনগণের আস্থা অর্জন করলেন। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ