Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেরতেই দুই বিষয়ে স্নাতক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

মাত্র ১৩ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রের এক কিশোর স্নাতক ডিগ্রি অর্জন করেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কিশোরের এমন কীর্তি ভাইরাল হয়েছে। অবাক করেছে নেটদুনিয়াকে। ওই কিশোর অঙ্ক এবং ফিজিক্সে স্নাতক ডিগ্রি অর্জন করে সবার নজর কেড়েছে। এত কম বয়সে এমন ধরনের কৃতিত্ব অর্জনে নেটিজেনদের সবাই কিশোরের প্রশংসা করছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই খবর @পবঃরহশধুধশড়প নামের টুইটারের একটি প্রোফাইল থেকে শেয়ার করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের অদ্ভুত জিনিস ভাইরাল হয় সবার আগে। কিন্তু সম্প্রতি ভাইরাল হওয়া এই খবর রীতিমতো সবাইকে চমকে দিয়েছে।
কারণ এক কিশোর মাত্র ১৩ বছর বয়সে অর্জন করে দেখিয়েছে এক অসাধারণ সাফল্য। ইলিয়ট ট্যানার নামের কিশোর মার্কিন যুক্তরাষ্ট্রের মিনোসোটা বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছে স্নাতক ডিগ্রি। সেই কিশোর বর্তমানে সম্ভবত সবথেকে কম বয়সের স্নাতক।

কিশোরের মা জানিয়েছেন যে, মাত্র তিন বছর বয়স থেকেই সে বিভিন্ন ধরনের অঙ্কের সমাধান করতে পারত। ছোটবেলা থেকেই সে অন্য বিষয়ের থেকে অঙ্ক করতে বেশি ভালোবাসত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অঙ্কের প্রতি ভালোবাসা আরও বাড়তে থাকে। মাত্র ৯ বছর বয়সেই কলেজে প্রবেশ করে। এরপর মাত্র ১৩ বছর বয়সের অঙ্ক এবং ফিজিক্সে স্নাতক ডিগ্রি অর্জন করে।

সোশ্যাল মিডিয়ায় তার খবর ভাইরাল হতেই হইচই শুরু হয়ে গেছে। কারণ সে এমন একটি কাজ করে দেখিয়েছে যা বেশ অভাবনীয়। সবাই প্রশংসা করছে ওই কিশোরের। এত কম বয়সে তার এমন প্রতিভা এবং দক্ষতা মন জয় করে নিয়েছে সকলের। প্রতিভা থাকলে বয়স যে কোনও ব্যাপার নয়, তা আবার প্রমান করে দিয়েছে ১৩ বছরের ওই কিশোর। সূত্র : ইন্ডিপেনডেন্ট ইউকে, এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ