Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরবঙ্গে ঝড়-শিলাবৃষ্টির তাণ্ডব

ফসলের ব্যাপক ক্ষতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

দিনাজপুর, রংপুর ,গাইবান্ধায় গত মঙ্গলবার দিবাগত রাতে কালবৈশাখীর ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ঝড়ের তাণ্ডবে দেয়াল চাপায় এক কিশোরীর মৃত্যু হয়, ক্ষতিগ্রস্থ হয়েছে পাকা ঘরবাড়ি গাছপালা ও বিদ্যুতের খুঁটি। এ ছাড়াও ক্ষয়ক্ষতি হয়েছে ফসলাদি, গবাদিপশু ও আম বাগানের। আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

দিনাজপুর অফিস ও পার্বতীপুর উপজেলা সংবাদদাতা জানান, গত মঙ্গলবার দিবাগত রাতে দিনাজপুরের নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার কয়েকটি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড়ে ধ্বসে পড়া দেয়াল চাপা পড়ে এক কিশোরী নিহত, ২৫ জন আহত হয়েছেন। ক্ষতিগ্রস্থ হয়েছে পাকা ঘরবাড়ি গাছপালা ও বিদ্যুতের খুঁটি।
এদিকে,এক ভয়াবহ টর্নেডোয় পার্বতীপুর উপজেলার শুধু একটি ইউনিয়নেই প্রায় ৭’শ এবং পুরো উপজেলায় প্রায় দুই শহস্্রাধিক কাঁচা-পাকা বাড়ীঘর ফসলফসলাদি, গবাদিপশু ও গাছপালা মাটিতে মিশে গেছে। গতকাল বেলা ১১টার সময় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের টীমের সাথে ঘটনাস্থল পরিদর্শনকালে ক্ষতিগ্রস্থ মানুষের এবং সন্তানহারা পিতার গগণবিদারী আহাজারিতে বাতাস ভারী হয়ে উঠে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের তাণ্ডব ও শিলা বৃষ্টিতে ঘরবাড়িসহ ফসলের ক্ষতি হয়েছে। গত মঙ্গলবার রাত সাড়ে ৯ টার দিকে উপজেলার ১৫ ইউনিয়নসহ পৌরসভার উপর দিয়ে বয়ে যাওয়া ঘণ্টাব্যাপী কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে বাড়ি ঘর, গাছপালাসহ পাঁকা ও আধাপাঁকা বোরো ধানের ক্ষয়ক্ষতি হয়। শিলা বৃষ্টি হওয়ায় পাঁকা ধান ঝড়ে পড়ে এবং ধানের গাছ নুয়ে পড়ায় কৃষকের মাথায় যেনো হাত পড়েছে।

বদরগঞ্জ (রংপুর) উপজেলা সংবাদদাতা জানান , রংপুরের বদরগঞ্জে কালবৈশাখির তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে কয়েকটি গ্রামের পাকা-আধাপাকা ঘরবাড়ি। এ ছাড়াও ক্ষয়ক্ষতি হয়েছে হাড়িভাঙ্গা আমের বাগানের গাছ-পালাসহ কৃষি ফসলের। উপজেলার ২টি ইউনিয়নের মধ্যে সবচাইতে বেশি ক্ষতি হয়েছে বিষ্ণুপুর ইউপির তাঁতিপাড়া, জানপাড়া,গাছুয়াপাড়া, চৌধুরি পাড়া, তেলিপাড়া, নয়াপাড়া। এছাড়া লোহানীপাড়া ইউপির মণ্ডলেরহাট হতে ঘৃনই মালতোলা এবং সাহেবগঞ্জ হতে কোদালদোয়া পর্যন্ত ৬টি ওয়ার্ডের প্রায় ১৭’শ পরিবারের বসতভিটার ঘরের টিন শিলাবৃষ্টিতে ফুটো হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরবঙ্গে ঝড়-শিলাবৃষ্টির তাণ্ডব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ