Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিয়ের শতবর্ষেই জীবনাবসান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

বিশ্বের প্রবীণতম জাপানের বাসিন্দা কেন তানাকার (১১৯) জীবনাবসান হল। জাপানের নথি বলছে, ১৯০৩ সালের ২ জানুয়ারি সেদেশের দক্ষিণ-পশ্চিমের ফুকুওকা অঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন কেন। উল্লেখ্য, ওই একই বছর রাইট ভাইয়েরা প্রথম আকাশে ওড়ার অভিজ্ঞতা অর্জন করেছিলেন। প্রথম মহিলা হিসেবে নোবেল পুরস্কার জিতেছিলেন মেরি কুরি।

শতায়ু হওয়া সত্ত্বেও কেনের তেমন কোনও বড় শারীরিক সমস্যা ছিল না। তবে, সম্প্রতি তাকে নার্সিংহোমে ভর্তি করতে হয়। সেখানেও তিনি বহাল তবিয়তেই ছিলেন। সারাক্ষণ ইনডোর বোর্ড গেমস খেলতেন। এই খেলা তার ভীষণ পছন্দের ছিল। আর ভালো লাগত অঙ্ক! হ্যাঁ। জটিল অঙ্কের সমাধান করতে ভালোবাসতেন কেন। অঙ্কের একটির পর একটি ধাপ পেরোনোর সময়ে তার মুখও চলত। খেতে ভালোবাসতেন চকোলেট। আর পানীয় হিসেবে পছন্দ ছিল সোডা।

বয়স যখন অল্প ছিল, তখনও সবসময় কাজের মধ্যেই নিজেকে ব্যস্ত রাখতেন কেন। তার সেই গল্পের ঝুলি গোটা বিশ্বের শোনার সুযোগ হয়েছে। কেন ছিলেন পুরোদস্তুর ‘বিজনেস উওম্যান’। তার নিজের নুডলস আর রাইস কেকের দোকান ছিল। ছিল আরও অনেক ব্যবসা। ঠিক ১০০ বছর আগে ১৯২২ সালে হিডিয়ো তানাকার সঙ্গে কেনের বিয়ে হয়েছিল। পরবর্তীতে তাদের চার সন্তানের জন্ম হয়। আরও একটি শিশুকে দত্তক নেন তানাকা দম্পতি।

২০২১ সালের টোকিও অলিম্পিকে যোগদানের ইচ্ছা ছিল কেনের। তিনি সব পরিকল্পনাও সেরে ফেলেছিলেন। ঠিক করেছিলেন, হুইল চেয়ারে বসেই অলিম্পিকের মশাল বহন করবেন! কিন্তু, অতিমারির জেরে তাকে সেই পরিকল্পনা বাতিল করতে হয়।

২০১৯ সালে গিনেস বিশ্ব রেকর্ড পক্ষ থেকে কেনকে বিশ্বের প্রবীণতম জীবিত ব্যক্তির সন্ধান দেওয়া হয়। সেই সময় তাকে প্রশ্ন করা হয়েছিল, ‘আপনার এই দীর্ঘ জীবনের সেরা মুহূর্ত কোনটি?’ জবাবে কেন বলেছিলেন, ‘এখনের এই মুহূর্তই আমার জীবনের সেরা মুহূর্ত!’

কেন নিয়মানুবর্তিতা পছন্দ করতেন। রোজ সকাল ৬টায় ঘুম থেকে উঠতেন। বিকেলে নিয়ম করে অঙ্ক কষতেন এবং ক্যালিগ্রাফি অনুশীলন করতেন। স্থানীয় গভর্নর সেইতারো হাত্তোরি জানিয়েছেন, গত ১৯ এপ্রিল কেনের জীবনাবসান হয়। গত সোমবার সরকারিভাবে সেই খবর প্রকাশ্যে আনা হয়। সূত্র : রয়টার্স, ইন্ডিপেনডেন্ট ইউকে।



 

Show all comments
  • মোঃ আশরাফুল হক ২৭ এপ্রিল, ২০২২, ৬:০৮ এএম says : 0
    ভেবেছিলাম ইনকিলাব সবার চেয়ে আলাদা, বাংলাদেশে এর চেয়ে বেশি বয়সে মানুষ আছে, কিন্তু তাদের কাছে মিডিয়া যায় না কারণ তাদের টাকা নেই ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ