Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মীয় স্বাধীনতায় ভারতের আরও অবনতি, কালো তালিকায় রাখার সুপারিশ মার্কিন কমিশনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ৯:৪৮ পিএম

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন টানা দ্বিতীয়বারের মতো ভারতকে ধর্মীয় স্বাধীনতার জন্য কালো তালিকায় রাখার সুপারিশ করেছে। মার্কিন কমিশন পরপর দ্বিতীয় বছরের জন্য সুপারিশ করেছে যে, সংখ্যালঘুদের প্রতি বিরূপ আচরণ ও ধর্মীয় স্বাধীনতার আরও অবনতি হওয়ায় ভারতকে কালো তালিকায় রাখা হবে।–ডন, আল জাজিরা

ভারত সরকার গতবছর আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত মার্কিন কমিশনের আহ্বানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল। যদিও স্টেট ডিপার্টমেন্ট তাদের পরামর্শ গ্রহণ করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান ঘনিষ্ঠ মিত্র হিসেবে ভারতকে নিন্দা করবে এমন সম্ভাবনা খুব কমই রয়েছে। কমিশন যে সুপারিশ দেয়, মার্কিন নীতিনির্ধারণকারীরা সেভাবে ব্যবস্থা গ্রহণ করে না। কমিশন বার্ষিক প্রতিবেদনে বলেছে যে, ভারতে ধর্মীয় স্বাধীনতা পরিস্থিতি তাদের নেতিবাচক গতিপথ অব্যাহত রেখেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার হিন্দু জাতীয়তাবাদী নীতির প্রচার করেছে। যার ফলে ধর্মীয় স্বাধীনতার নিয়মতান্ত্রিক, চলমান এবং গুরুতর লঙ্ঘন হয়েছে, বলেছে কমিশন।এটি গত বছর নয়াদিল্লিতে মারাত্মক দাঙ্গার সময় মুসলমানদের বিরুদ্ধে সহিংসতায় পুলিশের জড়িত থাকার অভিযোগের দিকেও ইঙ্গিত করেছে এবং মোদির আরোপিত নাগরিকত্ব আইন নিয়ে উদ্বেগ অব্যাহত রয়েছে, যা নিয়ে সমালোচকরা বলে যে, মুসলমানদের অ-ভারতীয় হিসাবে সংজ্ঞায়িত করে এই নাগরিকত্ব আইন।

কমিশন আরও বলেছে যে, ভারত সরকার ভারতের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশসহ আন্তঃধর্মীয় বিবাহের উপর বিধিনিষেধ বৃদ্ধির বিষয়ে ভিন্নমতকে দমিয়ে রেখেছে এবং ফিলে কমিশন উদ্বেগ প্রকাশ করেছে। কমিশন সুপারিশ করেছে যে, স্টেট ডিপার্টমেন্ট ভারতকে একটি "বিশেষ উদ্বেগের দেশ" হিসাবে মনোনীত করেছে। একটি কালো তালিকায় রেখেছে যার মধ্যে আরও রয়েছে চীন, ও সউদি আরব রয়েছে। যে দেশগুলো ইতিমধ্যে স্টেট ডিপার্টমেন্টের কালো তালিকায় রয়েছে – যা তাদের রেকর্ড উন্নত না করলে নিষেধাজ্ঞার পথ প্রশস্ত করবে, সেগুলো হলো - ইরিত্রিয়া, ইরান, মায়ানমার, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান।

ভারতের বিষয়ে সুপারিশটি নিয়ে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিযুক্ত একজন কমিশনার জনি মুর ভিন্নমত পোষণ করেছিলেন।মুর এক বিবৃতিতে বলেছিলেন যে, ভারত "একটি চৌরাস্তায়" কিন্তু উল্লেখ করেছে যে, এটি ধর্মীয় স্বাধীনতার সাংবিধানিক গ্যারান্টিসহ বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ। তিনি বলেন, বিশ্বের সমস্ত দেশের মধ্যে, ভারতের 'বিশেষ উদ্বেগের দেশ' হওয়া উচিত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ