Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সমালোচনা করায়
ভারতের পাঞ্জাব প্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ের একজন নারী শিক্ষক অনলাইন ক্লাসে হিন্দুদের দেবতা রামচন্দ্র সম্পর্কে কিছু সমালোচনামূলক মন্তব্য করার পর কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করেছে। লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির ওই অধ্যাপকের লেকচারের একটি অংশ রেকর্ড করে কে বা কারা সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দেয়ার পর সেটি ভাইরাল হয়ে যায়। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে তারা ওই বক্তব্য সমর্থন করে না এবং শিক্ষককে অবিলম্বে চাকরিচ্যুত করা হচ্ছে। এর আগেও ভারতে রামচন্দ্রকে নিয়ে কৌতুক করে স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকিকে হিন্দুত্ববাদীদের রোষের মুখে পড়তে হয়েছিল। এনডিটিভি।


কারফিউ জারি
ইউক্রেনের রাজধানী কিয়েভে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। সোমবার রাত ১০টা থেকে কার্যকর হয়ে এই কারফিউ শুক্রবার ভোর ৫টা পর্যন্ত চলবে। এ বিষয়ে কিয়েভের আঞ্চলিক সামরিক প্রশাসক ওলেকসান্দার পাভললিউক টেলিগ্রাম বার্তায় বলেন, রাশিয়ার উসকানিমূলক কর্মকান্ড থেকে বাসিন্দাদের রক্ষার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কিয়েভের বাসিন্দাদের উদ্দেশ্যে ওলেকসান্দার পাভলিউক বলেন, কারফিউ চলাকালীন সড়ক ও পাবলিক প্লেসে গাড়ি কিংবা হেঁটে চলাচল নিষিদ্ধ। তবে গুরুত্বপূর্ণ অবকাঠামোর কাজে নিয়োজিত যাদের বিশেষ অনুমতি এবং আইডি আছে তারা কারফিউ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। সিএনএন।


পক্ষপাতিত্ব মূলক
রাশিয়া পশ্চিমা সংবাদমাধ্যমের বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধ নিয়ে পক্ষপাতিত্বমূলক খবর পরিবেশন করার অভিযোগও করেছে। অভিযোগে বলা হয়, পশ্চিমা সংবাদমাধ্যমগুলো ইউক্রেন যুদ্ধ নিয়ে মারাত্মক পক্ষপাতিত্বমূলক খবর দিচ্ছে। ওই অঞ্চলে ন্যাটোর প্রভাব বৃদ্ধি নিয়ে মস্কোর যে উদ্বেগ এবং ইউক্রেনে রুশ ভাষাভাষীর মানুষরা যে নিপীড়নের শিকার হচ্ছেন সেসব খবর উপেক্ষিত থেকে যাচ্ছে। ইউক্রেন বরাবরই রুশ ভাষাভাষীদের নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে। তবে সোমবার নতুন করে পুতিনের অভিযোগ নিয়ে এখন পর্যন্ত তারা কোনো বক্তব্য দেয়নি। রয়টার্স।


১০ ইউটিউব চ্যানেল
দেশবিরোধী ভুয়া খবর ছড়ানোর অভিযোগে ১০টি ভারতীয় ও ৬টি পাকিস্তানি ইউটিউব চ্যানেল বøক করেছে ভারতের তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়। একই অভিযোগে গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত সর্বমোট ৯৪টি ইউটিউব চ্যানেল বন্ধ করল ভারত সরকার। সোমবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এসব ইউটিউব চ্যানেলের মাধ্যমে জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃংখলা সম্পর্কিত ভুল তথ্য ছড়ানো হচ্ছিল। সে কারণে এই চ্যানেলগুলোকে বøক করা হয়েছে। ২০২১ সালের সংশোধিত তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী এই পদক্ষেপ নেয়া হয়েছে। চ্যানেলগুলোর প্রায় ৬৮ কোটি ভিউয়ার ছিল। উল্লেখ্য, গত ৫ এপ্রিল চারটি পাকিস্তানি ইউটিউব চ্যানেলসহ দেশটির ২২টি চ্যানেল বøক করে ভারত সরকার। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ