Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চ্যান্সেলরের ইউ-টার্ন, ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করবে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ৬:৫০ পিএম | আপডেট : ৭:৩২ পিএম, ২৬ এপ্রিল, ২০২২

ইউক্রেনে প্রাণঘাতী সহায়তা সরবরাহ করবে বলে অস্বীকার করার কয়েক সপ্তাহ পর জার্মানি ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহের অনুমোদন দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিনা ল্যামব্রেখ্ট মঙ্গলবার বিকেলে রামস্টেইন বিমান ঘাঁটিতে এই পদক্ষেপের ঘোষণা দিয়েছেন, যেখানে ইউক্রেনের যুদ্ধের উপর একটি সম্মেলন মার্কিন কর্মকর্তাদের দ্বারা আয়োজিত হচ্ছে।

‘আমরা গতকাল সিদ্ধান্ত নিয়েছি যে জার্মানি ইউক্রেনে গেপার্ড স্ব-চালিত বিমান বিধ্বংসী বন্দুক সরবরাহের সুবিধা দেবে,’ ল্যামব্রেচট বলেছেন। চ্যান্সেলর ওলাফ শলৎজের সরকার কিয়েভকে অস্ত্র দেয়ার জন্য লন্ডন এবং ওয়াশিংটনের প্রতিশ্রুতি অনুসরণ করে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার জন্য ক্রমবর্ধমান চাপের মধ্যে পড়েছে। তার প্রেক্ষিতেই এ সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

এদিকে, ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ার সঙ্গে পশ্চিমী দুনিয়ার কূটনৈতিক টানাপড়েন ক্রমশ তীব্র হচ্ছে। বুচায় গণহত্যার প্রতিবাদে কয়েক সপ্তাহ আগে ৪০ জন রুশ কূটনীতিক ও দূতাবাসকর্মীকে বহিষ্কার করেছিল জার্মানি। বার্লিনের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় সোমবার ৪০ জন জার্মান কূটনীতিক এবং দূতাবাসকর্মীকে বহিষ্কার করেছে মস্কো।

রুশ পররাষ্ট্র দফতরের তরফে বিবৃতিতে বলা হয়েছে, জার্মানির ‘অবন্ধুত্বপূর্ণ সিদ্ধান্তের’ জবাবেই এই পদক্ষেপ করা হয়েছে। জার্মান কূটনীতিক বহিষ্কারের জেরে পশ্চিম ইউরোপের দেশগুলির সঙ্গে রাশিয়ায় সঙ্ঘাত আরও বাড়তে পারে বলে কূটনৈতিক মহলের একাংশ মনে করছে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ