Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে অভিযোগ তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ৫:২৩ পিএম

গত ১৬ এপ্রিল আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলার ঘটনায় এবার সরাসরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অভিযোগ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। তারা জানিয়েছে, এ ভাবে যদি তাদের উপর প্রতিবেশী রাষ্ট্রটি আক্রমণ চালাতে থাকে তবে তারাও সব মুখ বুজে সহ্য করবে না।

গত ১৬ এপ্রিল আফগানিস্তানের কুনার এবং খোস্ত প্রদেশে পাক বিমান হামলায় মহিলা এবং শিশু-সহ অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়েই পাকিস্তানের বিরুদ্ধে জাতিসংঘে নালিশ জানিয়েছে আফগানিস্তানের তালেবান সরকার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে তালেবানদের অভিযোগ, পাকিস্তান ওই হামলা চালিয়ে আঞ্চলিক সীমা লঙ্ঘন করেছে। শুধু তা-ই নয়, একই সঙ্গে আফগানিস্তানের বাসিন্দাদের মানবিক অধিকারও লঙ্ঘন করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিকে লেখা একটি চিঠিতে আফগানিস্তানের বিদেশে বিষয়ক ভারপ্রাপ্ত জানিয়েছেন, কীভাবে পাক বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের সেনা শিবির, সেখানকার বাড়ি-ঘর এমনকী সরকারি ভবনও। ঘটনাটি দু’দেশের সম্পর্কের অবনতির বড় কারণ হয়ে উঠতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি। একইসঙ্গে নিরাপত্তা পরিষদের সভাপতিকে তালিব সরকার এ কথাও বলেছে যে, ২০০২ সালে দু’দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার যে প্রস্তাব গৃহীত হয়েছিল তা-ও লঙ্ঘন করেছে পাকিস্তান।

এর আগেও আফগানিস্তানের পূর্বতন সরকার আশরফ গনি সরকারে এক প্রতিনিধি পাকিস্তানের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দায়ের করেছিলেন। তবে এ বার পাক সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছে তালিবান, হক্কানি নেটওয়ার্ক এবং তেহরিক-এ–তালিবানও। উল্লেখ্য পাকিস্তানের সমর্থন নিয়েই আফগানিস্তানে সরকার গড়েছিল তালেোনরা। আন্তর্জাতিক রাজনীতির পর্যবেক্ষকরা জানিয়েছিলেন, ২০২১ সালে এ ব্যাপারে বেশ সক্রিয় ভূমিকা নিয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নিয়াজি এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থার তৎকালীন প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ। সূত্র: দ্য উইক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ