Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানিবাহিত রোগ প্রতিরোধে এলজি পিউরিকেয়ারTM ওয়াটার পিউরিফায়ার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ৪:৩৭ পিএম

আইসিডিডিআর, বাংলাদেশ-এর একটি তথ্য মতে, রাজধানীতে প্রতিদিন গড়ে ১,৩০০ জন ডায়ারিয়া আক্রান্ত রোগী হাসপাতালের ভর্তি হচ্ছেন। সবার মাথাতেই তাই এখন প্রশ্ন আসছে যে, কেন এমনটা হচ্ছে?

গত কয়েক বছরের তুলনায় এবছর দেশে ডায়ারিয়া আক্রান্ত রোগীদের মাত্রা বেশি লক্ষ্য করা যাচ্ছে। দেশে প্রতিবছর সাধারণত গ্রীষ্মের ঠিক আগে ও শেষ সময়টায় ডায়ারিয়ার প্রকোপ দেখা দেয়। তবে অধিকমাত্রায় জলবায়ু পরিবর্তনের ফলে এবছর তুলনামূলক আগেভাগে এই প্রকোপ দেখা দিয়েছে। এবছর মার্চের প্রথম সপ্তাহ থেকেই দেশে ডায়রিয়া প্রভাব বিস্তার শুরু করে এবং মার্চের মাঝামাঝি সময়ে এসে তা ব্যাপকহারে বৃদ্ধি পায়। ডায়রিয়ার জীবাণু ছড়ানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হচ্ছে পানি। অনিরাপদ, অস্বাস্থ্যকর পানিতে বিভিন্ন ক্ষতিকারক ব্যাকটেরিয়ার উপস্থিতি থাকে। এসব ব্যাকটেরিয়া দীর্ঘমেয়াদী ডায়ারিয়া, পেটব্যথা, বমিভাব, মাথাব্যথা, জ্বর-ঠান্ডা ইত্যাদি রোগের সৃষ্টি করতে এবং ধীরে ধীরে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। কিন্তু এর স্থায়ী সমাধান কি?

ওয়াসা কর্তৃক পানি পরীক্ষা, গণসচেতনতা বৃদ্ধি, চিকিৎসা পরামর্শ সবই হচ্ছে, তবুও এই প্রকোপ থামানো যাচ্ছে না। কারণ পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়ায় বিভিন্ন ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। এমতাবস্থায় নিরাপদ পানির সমস্যা সমাধানে বিকল্প হিসেবে ওয়াটার পিউরিফায়ার বর্তমানে সকলের প্রথম পছন্দ হয়ে উঠেছে। বাজারে বিভিন্ন ব্রান্ডের পিউরিফায়ার পাওয়া গেলেও এলজি ইলেক্ট্রনিক্সের এলজি পিউরিকেয়ারTM ওয়াটার পিউরিফায়ার সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন, নির্ভরযোগ্য ও বাজারের সেরা বলে বিবেচিত। অবশ্য যথেষ্ট কারণও আছে। এটি এলজি ইলেক্ট্রনিক্সের যুগান্তকারী একটি পণ্য, যাতে এমন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যা পিউরিফায়ার শিল্পের রূপ পাল্টে দিয়েছে।

এলজি পিউরিকেয়ারে আছে মাল্টি-স্টেজ ‘আর-ও’ ফিল্ট্রেশন সিস্টেম, যা পানিতে বিদ্যমান ক্ষতিকারক ভাইরাস, ব্যাকটেরিয়া, ভারী ধাতু (সিসা, মরিচা, আর্সেনিক ইত্যাদি) এবং রাসায়নিক পদার্থ দূর করে বিশুদ্ধ পানির নিশ্চয়তা প্রদান করে। এর ডুয়েল প্রোটেকশন সমৃদ্ধ এয়ার টাইট স্টেইনলেস স্টিল ট্যাংক পানিকে ধুলোবালি, পোকামাকড়, ব্যাকটেরিয়া ও ক্ষতিকারক জীবাণু থেকে নিরাপদ রাখে এবং পানিতে দুর্গন্ধ ছড়াতে দেয় না। ট্যাংকের উপরের অংশে একটি এয়ার টাইট কভার রয়েছে, যা ‘আর-ও’ দ্বারা বিশুদ্ধ পানিকে নিরাপদ ও সুপেয় রাখতে কাজ করে। এছাড়াও, এর মিনারেল বুস্টার পানিতে প্রয়োজনীয় মিনারেলস যুক্ত করে পানিকে স্বাস্থ্যকর করে তোলে এবং প্রাকৃতিক স্বাদ এনে দেয়। পানিতে থাকা দৃশ্যমান ময়লা দূর করতে এলজি পিউরিকেয়ারে আছে আউটসাইড সেডিমেন্ট ফিল্টার এবং অদৃশ্য জীবাণু ক্ষতিকারক পদার্থ দূর করতে ও ‘আর-ও’ মেমব্রেনের স্থায়িত্ব বজায় নিশ্চিতে আছে সেডিমেন্ট প্লাস কার্বন ফিল্টার (কম্পোজিট) ব্যবস্থা। এতো সব সুরক্ষা ব্যবস্থা ও ধাপ পেরিয়ে পানির মাধ্যমে কোন ক্ষতিকর উপাদান শরীরে প্রবেশ করা প্রায় অসম্ভবই বটে। এছাড়া, ফিল্টারকৃত পানির বাড়তি সুরক্ষা নিশ্চিতে পিউরিফায়ারে এভারফ্রেশ ইউভি প্লাসTM প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি প্রতি ছয় ঘন্টা অন্তর অন্তর ৭৫ মিনিটের জন্য চালু হয়ে পানিকে দীর্ঘসময়ের জন্য নিরাপদ ও ফ্রেশ রাখে।

তিনটি ভিন্ন মডেল, আউটলুক এবং মূল্যে পাওয়া যাচ্ছে এলজি পিউরিকেয়ারTM ওয়াটার পিউরিফায়ার। র‍্যাংগস ইলেক্ট্রনিক্স লি. এর শোরুমে থেকে পিউরিফায়ারটি কিনতে পাওয়া যাবে এবং কেনার পর থাকছে ১ বছরের ওয়ারেন্টি সুবিধা*। এছাড়া থাকছে প্রথম বছরের রক্ষণাবেক্ষণ সুবিধা সম্পূর্ণ বিনামূল্যে। এই সুবিধাদির মধ্যে আছে ৪ মাস পর পর শিডিউল মাফিক ফোন কল, অভিজ্ঞ টেকনেশিয়ান দ্বারা আউটসাইড সেডিমেন্ট ফিল্টার পরিবর্তন, হাতের স্পর্শ ছাড়া ডিজিটাল পদ্ধতিতে পিউরিকেয়ারের অভ্যন্তরীণ অংশ জীবাণূমুক্তকরণ সুবিধা। দেশব্যাপী র‍্যাংগস ইলেক্ট্রনিক্স লি. এর যেকোন শোরুম থেকে এই সুবিধাসমূহ পাওয়া যাবে।

বর্তমান ভয়াবহ ডায়ারিয়া পরিস্থিতির অন্যতম প্রধান কারণ অস্বাস্থ্যকর পানি। বাঁচার জন্য অক্সিজেনের পরই যেটির প্রয়োজন, সেই পানির বিশুদ্ধতা নিয়ে অবহেলা করাটা বোকামি ছাড়া আর কিছুই নয়। তাই বিশুদ্ধ পানির স্থায়ী সমাধান হিসেবে আজই বাড়িতে নিয়ে আসুন এলজি পিউরিকেয়ারTM ওয়াটার পিউরিফায়ার।

বিস্তারিত জানতে কল করুন এলজি হটলাইন নম্বরে ০৯৬৭৮৫৪৫৪৫৪ অথবা ভিজিট করুন র‍্যাংগস ইলেক্ট্রনিক্স লি. এর ওয়েবসাইটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ