Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভে জেলেনস্কির সঙ্গে বৈঠক মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ৪:৩০ পিএম

রুশ অভিযানের মুখে ইউক্রেনকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার যুদ্ধজর্জর দেশটিতে পৌঁছে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন। গোলাবর্ষণের আশঙ্কার মাঝেও রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় বসেন তারা।

জেলেনস্কির উপদেষ্টা আলেক্সি আরেস্তোভিচ এক সাক্ষাৎকারে জানান, স্থানীয় সময় রোববার ব্লিঙ্কেন ও অস্টিনের সঙ্গে আলোচনায় বসেন জেলেনস্কি। অবশ্য এ বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। সোশ্যাল মিডিয়ায় আরেস্তোভিচের বরাতে বিবিসি জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কিয়েভে পৌঁছেছেন এবং জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসেছেন।

বিষয়টি নিশ্চিত হলে যুদ্ধ শুরুর ঠিক দুই মাসের মাথায় প্রথমবারের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করলেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষস্থানীয় আমলা। দুই মার্কিন প্রতিনিধির সঙ্গে বৈঠকের আলোচ্যসূচি নিয়ে এর আগে জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা প্রদান ও অস্ত্র সরবরাহের সময়সীমার বিষয়টি বৈঠকে তুলে ধরবেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরু হওয়ার পর কিয়েভে গিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়া, ইউরোপের অন্য নেতারাও কিয়েভ সফর করেছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তারা। কিন্তু ইউক্রেনে সবচেয়ে বেশি অস্ত্র ও আর্থিক সহযোগিতা পাঠানো আমেরিকা এত দিন কিয়েভে কোনও শীর্ষ প্রতিনিধি পাঠায়নি।

উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেনে ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠানোর কথা ঘোষণা করেছেণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে রাশিয়ার হামলার পর কিয়েভকে দেওয়া যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তা ৩০০ কোটি ডলার ছাড়িয়ে গিয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ