Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরি পারাপারের অপেক্ষায় শতশত পণ্যবাহী ট্রাক॥

পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুট

শাহজাহান বিশ্বাস, আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ফেরি সঙ্কট এবং ঈদের তিন দিন আগে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ হবে বলে আগে ভাগেই ফেরি পার হওয়ার জন্য ঘাটে আসা অতিরিক্ত গাড়ির চাপের কারণে গত কয়েকদিন ধরে পাটুরিয়া- দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট ফেরি ঘাটে ও ঘাটের কাছে মহাসড়কের উপর পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সাড়ি অব্যাহত রয়েছে। ফেরি কর্তৃপক্ষ যাত্রীবাহী যানবাহন অগ্রাধিকারের ভিত্তিত্বে পারাপার করলেও উক্ত চারটি ঘাটে আটকে আছে ১১ শতাধিক পণ্যবাহী ট্রাক। এর মধ্যে পাটুরিয়া-দৌলতদিয়ায় ৮শ’ এবং আরিচা-কাজিরহাটে ৩শ’ ট্রাক। গতকাল রোববার উভয় ঘাটের টার্মিনাল উপচে মহাসড়কের তিন থেকে চার কিলোমিটার এলাকাড়া জুড়ে যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে।

এদিকে ঘাট এলাকা যানজট মুক্ত রাখতে উথলী ইন্টারসেকশন রাস্তার নিকট থেকে আরিচার দিকে ঢাকা-আরিচা মহসড়কের উপর এবং নদীর ওপার রাজবাড়ির দৌলতদিয়া ঘাটের অদুরে একইভাবে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের উপর পণ্যবাহী ট্রাকগুলোকে পুলিশ দিয়ে আটকিয়ে রাখা হচ্ছে। ফলে গতকাল সকালের দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ঢাকা-পাটুরিয়া মহাসড়কের নবগ্রাম পর্যন্ত ৩ কিলোমিটার, অনুরূপ রাজাবাড়ির দৌলতদিয়ায় ঘাট এলাকা থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়ের ৪ কিলোমিটার এবং আরিচা ঘাট এলাকা থেকে থানার মোড় পর্যন্ত ও পাবনার কাজিরহাটে ঘাট এলাকা থেকে কাজিরহাট-পাবনা মহাসড়কের ৩ কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সাড়ি ছিল বলে জানা গেছে। রাস্তার উপর আটকিয়ে রাখা এসব ট্রাকগুলো চলছে কচ্ছপ গতিতে। ফলে ঘাটের কাছে এসে তিন কিলোমিটার পথ পেরুতে সময় লাগছে একদিন। ফেরি পারের জন্য ট্রর্মিনালের ঢোকার পর পণ্যবাহী ট্রাকগুলোকে দুই-তিন দিন করে অপেক্ষা করতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির আরিচা আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, বিগত কয়েকদিন ধরে উক্ত ঘাটগুলোতে যানবাহনের চাপ কিছুটা বেড়েছে। গত শনিবার সকাল ৬টা থেকে গতকাল রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট ৭,৩৩৩টি গাড়ি পাটুরিয়া-দৌতলদিয়া নৌপথে পারাপার করা হয়েছে। যা অন্যান্য সময়ের চেয়ে প্রায় ১ হাজার গাড়ি বেশি পারাপার করা হচ্ছে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২টি এবং আরিচা-কাজিরহাট নৌরুটে ১টি ফেরি যুক্ত হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তা হয়নি। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৯টি ফেরির মধ্যে ১৮টি চলাচল করছে। রো-রো ফেরি রুহুল আমিন পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। আরিচা-কাজিরহাট নৌরুটে তিনটি ফেরি চলাচল করছে। এ স্বল্প সংখ্যক ফেরি দিয়ে বাড়তি যানবাহনের চাপ সামাল দেওয়া কঠিণ হয়ে পড়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ফলে পারাপার হতে আসা অপেক্ষাকৃত ট্রাকের সংখ্যা দিন দিন বাড়ছে।
ট্রাকচালক মনোয়ার হোসেন জানান, ঈদের আগে এবং পরে পণ্যবাহী ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে তাই তিনি আগে-ভাগেই তার নির্ধারিত ট্রিপ নিয়ে মেহেরপুর যাচ্ছেন। কারণ এমনিতেই ঘাটে সমস্যা তারপর আবার ঈদের জন্য নিষেধাজ্ঞা। তার এই ট্রিপ কয়দিন পরে দিলেও কোন সমস্যা ছিল না বলে তিনি জানান।


কুষ্টিয়াগামী ট্রাকচালক আব্দুল্লাহ জানান, তারা পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচল করেন। বিগত কয়েকদিন ধরে ওই ঘাটে সমস্যা দেখে আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি পারের উদ্দেশ্যে আসেন। কিন্তু এখানেও সমস্যা ফেরি সংকটের কারণে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে তাকে।

বিআইডব্লিউটিসির আরিচা আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম শা মো. খালেদ নেওয়াজ জানান, নতুন যে ৩টি ফেরি আসার কথা তা এখনও আসেনি। তবে আগামী দু’ একদিনের মধ্যে এসে উক্ত নৌবহরে যুক্ত হবে বলে। আশা করি আগামী ২৬ তারিখের মধ্যে তিনটি ফেরির দু’টি পাটুরিয়া-দৌলতদিয়া এবং ১টি ফেরি আরিচা-কাজিরহাট নৌবহরে যুক্ত হবে। এরপর আর কোনো সমস্যা হবে না বলে তিনি জানান।

এদিকে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে গতকাল রোববার পাটুরিয়া ঘাটের পদ্মা রিভার ভিউয়ের হল রুমে জেলা প্রশাসনের উদ্যোগে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান প্রবেশদ্বার আরিচা ও পাটুরিয়া ফেরি ও লঞ্চ ঘাটে নিরাপদে যাত্রী পরিবহন শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান পিপিএম-বার, শিবালয় উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু প্রমুখ। এছাড়া মানিকগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশান, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি উদ্বোর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং লঞ্চ মালিক সমিতি’র নের্তৃবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ