Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সহজ জয় কিংসের, জিতল জামালও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ৮:২২ পিএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম লেগে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘের কাছে হারলেও দ্বিতীয় লেগে আর ভুল করেনি বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। স্বাধীনতার বিপক্ষে সহজ জয় দিয়েই দ্বিতীয় লেগ শুরু করলো কিংসরা। অন্যদিকে নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসিকে দলে ভিড়িয়েই জিতল শিরোপা প্রত্যাশি শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

রোববার থেকে শুরু হয়েছে বিপিএলের দ্বিতীয় লেগের খেলা। শুরু দিন স্বাধীনতা ক্রীড়া সংঘের হোম ভেন্যু রাজশাহীর শহীদ স্মৃতি স্টেডিয়ামে বসুন্ধরা কিংস ২-০ গোলে হারায় স্বাগতিক স্বাধীনতাকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন নতুন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগুয়েল ফেরেইরা।

কিংসের বিপক্ষে বিদেশি ফুটবলার ছাড়াই রোববার মাঠে নেমেছিল স্বাধীনতা। প্রথম লেগে খেলা বিদেশিদের বিদায় করে দিয়েছে নবাগত দলটি। দ্বিতীয় লেগে তারা নতুন চার বিদেশি আনছে। দুই ব্রাজিলিয়ান এবং একজন করে সার্বিয়ান ও জাপানীকে নিবন্ধন করালেও এখনো বাংলাদেশে এসে পৌছাননি তারা। বিদেশিহীন দুর্বল স্বাধীনতার বিপক্ষে বসুন্ধরা কিংসও তাদের তুরুপের তাস ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহোকে খেলায়নি। নতুন দুই বিদেশি স্প্যানিশ নুহা মারং এবং ব্রাজিলিয়ান মিগুয়েল ফেরেইরা খেলেছেন কিংসদের সেরা একাদশে। বসুন্ধরার জার্সি গায়ে অভিষেক ম্যাচেই নিজের যোগ্যতা প্রমাণ করে গোল পেয়েছেন মিগুয়েল। ম্যাচের ২৮ মিনিটে বিশ্বনাথের লম্বা থ্রো থেকে বক্সে জটলার মধ্যে বল পান মিগুয়েল। আড়াআড়ি শটে গোল করতে ভুল করেননি এই ফরোয়ার্ড (১-০)। ধারাবাহিক আক্রমণের মুখে নয় মিনিট পর দ্বিতীয় গোলের দেখা পায় বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের ৩৭ মিনিটে বাঁ প্রান্ত থেকে সতীর্থের ক্রসের বল বক্সের মধ্যে নিয়ন্ত্রণে নিয়ে দারুণ দক্ষতায় গোল করেন মিগুয়েল (২-০)। দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে গেলেও ম্যাচের দ্বিতীয়ার্ধে আর কোন গোল পায়নি বসুন্ধরা কিংস। ফলে শেষ পর্যন্ত সহজ জয়ে মধুর প্রতিশোধ তুলে নিয়ে মাঠ ছাড়ে তারা। এই জয়ে ১২ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে তালিকায় সবার আগে বসুন্ধরার নাম। সমান ম্যাচে মাত্র ৬ পয়েন্ট পেয়ে স্বাধীনতা রয়েছে তালানীতে।

একই দিন গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে উত্তর বারিধারা ক্লাবকে ২-০ গোলে হারিয়ে দ্বিতীয় লেগে শুভসূচনা করেছে শেখ জামাল। বিজয়ী দলের হয়ে নাইজেরিয়ান ফরোয়ার্ড চিজোকে ও মুসা একটি করে গোল করেন। এই ম্যাচের মধ্যদিয়েই নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসি ফের শেখ জামালের দায়িত্ব নিলেন। আগেও তিনি দলটির কোচ থাকলেও এই মৌসুমে লিগের মাঝামাঝিতে যোগ দিলেন জামালে। আফুসি এবার তার সঙ্গে দুই নাইজেরিয়ান ফুটবলারকেও এনেছেন। সেই দুই নাইজেরিয়ানের গোলেই কাল জিতেছে শেখ জামাল। ম্যাচের দ্বিতীয় মিনিটেই চিজোকের গোলে এগিয়ে যায় শেখ জামাল (১-০)।

ম্যাচের ২১ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন নাইজেরিয়ান মুসা (২-০)। ম্যাচের বাকি সময় আর গোল না হওয়ায় দুই গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে

আফুসির দল। এই জয়ে ১২ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানেই থাকল শেখ জামাল। ঢাকা আবাহনী এক ম্যাচ কম খেলে ২২ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। উত্তর বারিধারা ১২ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে জায়গা পেয়েছে দশম স্থানে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ