Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অবরুদ্ধ গাজার একমাত্র প্রবেশপথটিও বন্ধ করে দিচ্ছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ৬:২১ পিএম

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে বের হওয়ার একমাত্র পথ গাজা ক্রসিং বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে তিনটি রকেট ছোড়ার অভিযোগ এনে গাজা ক্রসিং বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
আল জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র রমজান মাসজুড়ে আল-আকসা মসজিদকে কেন্দ্র করে ফিলিস্তিনি মুসলমান ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা অব্যাহত থাকার জের ধরে অবরুদ্ধ গাজা থেকে শুক্রবার রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে বলে অভিযোগ আনে ইসরায়েল। এই অভিযোগের জেরেই গাজা উপত্যকা থেকে মূল ভূখণ্ডে আগত ফিলিস্তিনি শ্রমিকদের জন্য একমাত্র ক্রসিংটি বন্ধ করে দেবে ইসরায়েল।
শনিবার ইসরায়েলি সেনাবাহিনী জানায়, গাজা উপত্যকা শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাস শুক্রবার গভীর রাতে ইসরায়েলে তিনটি রকেট নিক্ষেপ করেছে। এসব রকেটের একটি ইসরায়েলের অভ্যন্তরে একটি খোলা মাঠে, অন্যটি ফিলিস্তিনি ভূখণ্ডের ভেতরেই পড়েছিল। তবে ইসরায়েলি সেনাবাহিনী তৃতীয় রকেটটির বিস্তারিত জানাতে পারেনি।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ফিলিস্তিনের বেসামরিক বিষয়ক এক ইউনিটের বিবৃতিতে বলা হয়েছে, ‘গত শুক্রবার রাতে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি ভূখণ্ডে রকেট ছোড়ার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে-এরেজ ক্রসিং দিয়ে গাজার ব্যবসায়ী ও শ্রমিকদের ইসরায়েলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এই নিষেধাজ্ঞা আগামী রোববার থেকে কার্যকর হবে।
এদিকে, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে চলতি সপ্তাহের শুরুতে, গাজা থেকে ইসরায়েলের দিকে চারটি রকেট ছোড়া হয়েছিল কিন্তু ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সেগুলো আকাশেই ধ্বংস করে দিয়েছে। এ ছাড়া, ইসরায়েল গত সপ্তাহে গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় অন্তত দুইবার বিমান হামলা চালিয়েছে। তবে ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, তাদের যুদ্ধবিমান কেবল সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। সূত্র : আল জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ