Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউ মার্কেটে সাংবাদিকদের ওপর আক্রমণকারীদের বিচার হবে : তথ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ৯:৩৮ পিএম

নিউ মার্কেটের ব্যবসায়ী ও ছাত্রদের সংঘর্ষের সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের ওপর আক্রমণকারীদের বিচার হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হ্যাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সেখানে একটি ঘটনা ঘটেছে। ঘটনাটি কারা ঘটিয়েছে, সেটা খুঁজে বের করা হচ্ছে। এ ঘটনায় আজ পর্যন্ত দুই জন মারা গেছে। নিউ মার্কেটে সংঘর্ষে ১১ জন সাংবাদিক আহত হয়েছে। সেখানে যারা সংবাদ সংগ্রহ করতে গেছেন, তাদেরকে কি ছাত্ররা আক্রমণ করেছে নাকি ব্যবসায়ীরা আক্রমণ করেছে সেটা খুঁজে বের করে বিচার হবে। সৌজন্য সাক্ষাৎ প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, মার্কিন রাষ্ট্রদূত মূলত সৌজন্য সাক্ষাতে এসেছেন। সেখানে আমাদের মধ্যে অনেক বিষয়ে আলোচনা হয়েছে। আমরা গণমাধ্যম নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশের গণমাধ্যম কীভাবে কাজ করে এবং সোশ্যাল মিডিয়া নিয়ে আলোচনা করেছি। সারা বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়ার চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে।

আমরা মার্কিন রাষ্ট্রদূতকে জানিয়েছি, বাংলাদেশের গণমাধ্যম যেভাবে কাজ করে, অনেক উন্নয়নশীল দেশে এভাবে কাজ করতে পারে না। রাষ্ট্রদূতকে আমি ইউকের গণমাধ্যমের উদাহরণ দিয়েছি, সেখানে গণমাধ্যমে ভুল সংবাদ পরিবেশন হলে, কারও বিরুদ্ধে অসত্য সংবাদ পরিবেশিত হলে, কারও চরিত্র হনন করা হলে যেমন গণমাধ্যমকে ফাইন (জরিমানা) গুনতে হয়, ব্যবস্থা নেওয়া হয়। সেটা আমাদের দেশে সেভাবে নাই। আমি এই তুলনামূলক চিত্রগুলো তার সামনে উপস্থাপন করেছি, বলেন মন্ত্রী। র‍্যাব কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কবে থেকে উঠিয়ে নেওয়া হবে— জানতে চাইলে তিনি বলেন, র‍্যাবের কর্মকর্তাদের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটা নিয়ে আলোচনা হয়েছে। সেটা দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে হয়েছে। সেটি উঠিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেছি। সেটাও একটি প্রসেসের মাধ্যমে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ