Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের সাংহাইয়ে করোনায় মৃত বেড়ে ২৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ৭:৩৫ পিএম

চীনের সাংহাই শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছেই। বৃহস্পতিবার (২১ এপ্রিল) শহরটিতে করোনায় আক্রান্ত হয়ে নতুন করে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এতে করে সরকারি হিসেবে শহরটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে।
চীনের এই শহরটিতে সংক্রমণ সম্প্রতি কমে এসেছে এবং দীর্ঘদিন লকডাউনে ঘরবন্দি থাকার পর সেখানকার কিছু বাসিন্দা বাড়ির বাইরে বের হওয়ার সুযোগও পাচ্ছেন। কিন্তু এরপরও শহরটিতে করোনায় মৃতের সংখ্যা বাড়ছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
সংবাদমাধ্যম বলছে, গত সপ্তাহ থেকে সাংহাই শহরে করোনা বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে চীনা প্রশাসন। আর এরপরই ‘গৃহবন্দি’ ১ কোটি ২০ লাখ মানুষকে বাড়ি থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।
এছাড়া শহরের প্রায় ২ কোটি ৫০ লাখ মানুষের অর্ধেকই এখনও কার্যত নিজেদের ঘরে বন্দি। বুধবার সাংহাইয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, শহরের বেশ কয়েকটি জায়গায় এই প্রথমবারের মতো করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা গেছে।
এর আগে গত দুই বছরের মধ্যে সবচেয়ে খারাপ করোনা পরিস্থিতির মুখোমুখি হয় সাংহাই। এতে করে চীনের এই বাণিজ্যিক রাজধানীর ব্যবসা-বাণিজ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। মূলত করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণেই সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দেয়।
এএফপি বলছে, মার্চ থেকে সাংহাইতে চার লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। তবে এর মধ্যে মারা গেছেন মাত্র ২৫ জন। অবশ্য গত সোমবারই শহরটিতে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছিল বলে জানিয়েছিল স্থানীয় প্রশাসন।
চীনা কর্তৃপক্ষ বলছে, করোনায় আক্রান্ত হয়ে সাংহাইতে মারা যাওয়া ব্যক্তিদের বেশিরভাগই বয়স্ক রোগী এবং তাদের বেশিরভাগই করোনা টিকা নেননি। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার যে ৮ জন মারা গেছেন তাদের গড় বয়স ৭৭ দশমিক ৫ বছর। এসব রোগীরা ক্ষতিকর টিউমার ও উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যায় আগে থেকেই ভুগছিলেন।
এএফপি জানিয়েছে, সাংহাই শহরে টানা দ্বিতীয় দিন ২০ হাজারের কম মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার শহরটিতে করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন ১৮ হাজার মানুষ। আক্রান্তদের বেশিরভাগই উপসর্গহীন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ