Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ খুলছে নিউ মার্কেট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১১:০৪ এএম

আজ বৃহস্পতিবার সকাল থেকে নিউ মার্কেটের দোকান খোলার সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে অধ্যাপক নেহাল আহমেদ জানান, ‘বৈঠকে আমরা সবাই একমত হয়েছি, যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের একটি দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। অনেকেই এটার সুযোগ নেয়ার চেষ্টা করেছে।’ তিনি বলেন, ‘ছাত্রদের দাবিদাওয়ার অনেকাংশই পূরণ হয়েছে। ছাত্রদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে।’
সাড়ে ৩ ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে ঢাকা কলেজের সঙ্গে নিউ মার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষের বিষয়টি ছাত্রদের যৌক্তিক দাবি মেনে নেয়ার মধ্য দিয়ে মীমাংসা করা হয়েছে।
বুধবার গভীর রাতে সায়েন্স ল্যাবরেটরির ভেতরে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে সাংবাদিকদের সামনে এমন তথ্য জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।
এর আগে ঢাকা কলেজের সঙ্গে নিউ মার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষের বিষয়টি চূড়ান্ত মীমাংসার জন্য রাত সাড়ে ১২টার দিকে ওই রুদ্ধদ্বার বৈঠকটি শুরু হয়। চলে রাত ৪টা পর্যন্ত।
বৈঠকে ঢাকা কলেজের শিক্ষকদের প্রতিনিধি, দোকান মালিক সমিতির নিউ মার্কেট এলাকার প্রতিনিধি ছাড়াও দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, পুলিশের গোয়েন্দা বিভাগের- ডিবি যুগ্ম কমিশনার মাহবুব আলমসহ ঢাকা কলেজ সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বুধবার গভীর রাতে সায়েন্স ল্যাবরেটরির ভেতরে অনুষ্ঠিত বৈঠকে ঢাকা কলেজের শিক্ষকদের প্রতিনিধি ও দোকান মালিক সমিতির নিউ মার্কেট এলাকার প্রতিনিধি ছাড়াও দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, পুলিশের গোয়েন্দা বিভাগের-ডিবি যুগ্ম কমিশনার মাহবুব আলমসহ ঢাকা কলেজ সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে অধ্যাপক নেহাল আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আমরা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা করেছি।’
তিনি বলেন, ‘যারা এই ঘটনাটি ঘটিয়েছে আমরা আশা করছি তদন্তের মাধ্যমে সবকিছু বেরিয়ে আসবে। বৈঠকে আমরা সবাই একমত হয়েছি, যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের একটি দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। অনেকেই এটার সুযোগ নেয়ার চেষ্টা করেছে। যারা সুযোগ সন্ধানী তাদের ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিবে।’
তিনি বলেন, ‘ছাত্রদের দাবিদাওয়ার অনেকাংশই পূরণ হয়েছে। ছাত্রদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে। আগামী দিনে উভয় পক্ষই সৌহার্দ্যপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে এগিয়ে যাবে বলে আমরা সব পক্ষ থেকেই আশ্বাস পেয়েছি।’
তিনি বলেন, ‘ছাত্রদের বিষয়টি আমরা কলেজ কর্তৃপক্ষের ওপরে ছেড়ে দিয়েছি। সব মিলিয়ে আমরা বলছি, আগামীকাল থেকে ইনশাআল্লাহ এই এলাকায় স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।’
ব্রিফিংয়ে নেহাল আহমেদ জানান, 'আমরা সিদ্ধান্ত নিয়েছি একটি মনিটরিং সেল করব। যেখানে শিক্ষক-ছাত্র এবং দোকান মালিক ও ব্যবসায়ীরা যেকোনো সংকটে সেই সেলের কাছে অভিযোগ জানাবেন। সেখান থেকেই আগামী দিনে সিদ্ধান্ত নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ