Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানবপাচার আইনে হয়রানি বন্ধ না হলে কঠোর কর্মসূচি

ইফতার মাহফিলে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১০:৪৩ পিএম

মানবপাচার আইনের অপপ্রয়োগে বৈধ রিক্রুটিং এজেন্সিগুলোকে হয়রানি বন্ধ করা না হলে ঈদের পরে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। বিদেশের কর্মস্থলে সাময়িক সমস্যার সৃষ্টি হলে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সিগুলো সঙ্কট নিরসনের চেষ্টা করে থাকে। কিন্ত র‌্যাব বা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে কোনো অভিযোগ দেয়া হলেই এজেন্সির মালিক কর্মচারীদের হয়রানিমূলক গ্রেফতার করে মানবপাচার আইনে মামলা দেয়া হচ্ছে। এ ধরনের অহেতুক হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। জনশক্তি রফতানিতে কোনো প্রকার সিন্ডিকেট বরদাশ করা হবে না। মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে সকল রিক্রুটিং এজেন্সিকে কর্মী প্রেরণের সুযোগ দিতে হবে।

আজ বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন হলরুমে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে বায়রার সাবেক নেতৃবৃন্দ এসব কথা বলেন। সংগঠনের সভাপতি এম টিপু সুলতানের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাফার সভাপতি আবুল বারাকাত ভূইয়া, বায়রার সাবেক শীর্ষ নেতা রিয়াজুল ইসলাম রিয়াজ, মো. ফখরুল ইসলাম, বায়রা সচেতন ফোরামের আহবায়ক মো. মোশাররফ হোসেন, সচেতন বায়রা কল্যাণ সমবায় ফোরামের আহবায়ক মোহাম্মদ আলী, হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমদ, হাবের সাবেক মহাসচিব এম রশিদ শাহ স¤্রাট, আটাবের মহাসচিব আব্দুস সালাম আরেফ, আরিফুর রহমান, লিমা বেগম, কাজী আব্দুর রহিম, মকবুল আহমেদ, ইনাম আব্দুল্লাহ মহসিন, আহমেদুল্লাহ বাচ্চু, শাহরিয়ার হোসেন, হান্নান হাওলাদার।

সভাপতির বক্তব্যে এম টিপু সুলতান বলেন, মালয়েশিয়াসহ কোনো দেশেই কর্মী প্রেরণে কথিত সিন্ডিকেট বরদাশত করা হবে না। সকল বৈধ রিক্রুটিং এজেন্সিকে কর্মী প্রেরণের সুযোগ নিশ্চিত করতে হবে। তিনি বলেন, মানবপাচার আইনে রিক্রুটিং এজেন্সিগুলোতে অহেতুক হয়রানি বন্ধ করতে হবে। অন্যথায় ঈদের পরে জনশক্তি রফতানির খাতকে রক্ষার্থে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি ঢাকাস্থ সউদী দূতাবাসে ১০টি করে ভিসা দেয়ায় সৃষ্ট সঙ্কট নিরসনে পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ