Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার অনুমতি লন্ডন আদালতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ৯:১৬ পিএম

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে অনুমতি দিয়েছেন লন্ডনের ম্যাজিস্ট্রেট আদালত।

এখন এ বিষয়টি ব্রিটিশ সরকারের অনুমতির প্রয়োজন। ব্রিটিশ সরকার অনুমতি দিলে যুক্তরাষ্ট্রে ফিরে যেতে হবে অ্যাসাঞ্জকে। আর যুক্তরাষ্ট্রে যাওয়া মাত্র তার বিরুদ্ধে গুপ্তচরগিরির অভিযোগে বিচার করা হবে। -সিএনএন

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এখন আদালতের অনুমতিটি অনুমোদন দিলে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার প্রস্তুতি নিতে হবে। তবে এর আগে আরেকবার আদালতের এ সিদ্ধান্ত ও অনুমোদনের বিরুদ্ধে আপিল করতে পারবেন অ্যাসাঞ্জ। উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৮টি অপরাধের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। এই অভিযোগগুলোর ওপর তার বিচার করা হবে।

২০১০ সালে উইলিকিস কয়েক হাজার গোপন নথি ফাঁস করে দেয়।এরপরই তার বিরুদ্ধে অভিযোগ আনে মার্কিন প্রশাসন। যদি অ্যাসাঞ্জের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হয় তাহলে তাকে ১৭৫ বছর জেলে থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ