Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

মারিউপোলে কিয়েভের সেনারা ‘শেষ সময়ের’ মুখোমুখি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ৬:২৪ পিএম

ইউক্রেনের ডনবান অঞ্চলে রাশিয়া তার আক্রমণের তীব্রতা বাড়িয়েছে। এ তথ্য জানিয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পশ্চিমা সরকারগুলো ইউক্রেনে আরও আর্টিলারি পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে এবং মারিউপোলে আত্মসমর্পণের জন্য একটি নতুন সময়সীমা এগিয়ে আসছে।

মারিউপোলে ইউক্রেনীয় মেরিনদের একজন কমান্ডার বলেছেন যে, তার বাহিনী ‘কয়েক ঘন্টার মধ্যে না হলেও, তার বাহিনী হয়তো শেষ দিনের মুখোমুখি হচ্ছে’। তিনি বুধবারের প্রথম দিকে প্রকাশিত একটি ফেসবুক পোস্টে তাদেরকে উদ্ধারের জন্য আবেদন করেছিলেন। ৩৬ তম পৃথক মেরিন ব্রিগেডের সের্হি ভোলিনা বলেন, ‘শত্রু আমাদের সংখ্যা ১০ থেকে এক করে ফেলেছে।’ তারা ভূগর্ভস্থ টানেল সহ বিশাল প্লান্টে আশ্রয় দিয়েছে যেখানে তাদের অবস্থান রাশিয়ান যোদ্ধারা শনাক্ত করে ফেলেছে। ভিডিওতে ভলিনা বলেছেন, ‘আমরা সমস্ত বিশ্ব নেতাদের কাছে আমাদের সাহায্য করার জন্য আবেদন ও অনুনয় করছি। আমরা তাদের কাছে উদ্ধারের পদ্ধতি ব্যবহার করতে এবং তৃতীয় পক্ষের রাষ্ট্রের অঞ্চলে নিয়ে যেতে অনুরোধ করছি।’

এদিকে, ইউক্রেনে আরো অস্ত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, বৃটেন ও নেদারল্যান্ডস। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রুশ-ইউক্রেন সংকট নিয়ে এক ভিডিও বৈঠক করেছেন। বৈঠকের পর যুক্তরাষ্ট্রসহ তিনটি দেশ জানিয়েছে, ইউক্রেনকে আরো বেশি অস্ত্র সরবরাহ করবে তারা। আগামি কয়েক দিনের মধ্যে ইউক্রেনকে নতুন দফা সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দেবেন জো বাইডেন। এর পরিমাণ প্রায় ৮০ কোটি মার্কিন ডলার।

এ খবর সত্যি হলে রুশ-ইউক্রেন সংঘর্ষের পর ইউক্রেনকে দেয়া মার্কিন সামরিক সহায়তার পরিমাণ ৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে। একই দিন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট সামাজিক মাধ্যমে বলেন, ইউক্রেনকে সাজোঁয়া গাড়িসহ আরো কিছু ভারি অস্ত্র দেবে তার দেশ। এদিন তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ইউক্রেনকে সমর্থনের কথা প্রকাশ করেছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

Show all comments
  • Foyez ২১ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ