Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নিষেধাজ্ঞা সমর্থন করবে না হাঙ্গেরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ৪:৩৯ পিএম

হাঙ্গেরি রাশিয়ার তেল ও গ্যাসের উপর কোনো নিষেধাজ্ঞা সমর্থন করবে না। গত মাসে বুদাপেস্টের নেওয়া অবস্থানের পুনরাবৃত্তি করে মঙ্গলবার হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো এই তথ্য জানিয়েছেন।

আঙ্কারায় তার তুর্কি সমকক্ষের সাথে আলোচনার পরে পিটার সিজ্জার্তো মঙ্গলবার তার ফেসবুক পেজে সম্প্রচারিত একটি সংবাদ ব্রিফিংকে বলেছেন, ইউক্রেনের যুদ্ধ থেকে কোনো বাধা ছাড়াই হাঙ্গেরিতে রাশিয়ান গ্যাসের চালান পৌঁছেছে। ব্রিফিংয়ে তিনি বলেন, আমরা রাশিয়ার বিরুদ্ধে জ্বালানি নিষেধাজ্ঞার প্রস্তাব সমর্থন করি না। সিজ্জার্তো যোগ করেছেন যে এটি কেবল তেল এবং গ্যাস আমদানির ক্ষেত্রেই নয়, পারমাণবিক শক্তিতে রাশিয়ার সাথে সহযোগিতার ক্ষেত্রেও প্রযোজ্য - বিশেষ করে, হাঙ্গেরিতে পাকস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানী সরবরাহ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, হাঙ্গেরি, যাদের ইউক্রেনের সাথে সীমান্ত রয়েছে, তার জ্বালানি সরবরাহের নিরাপত্তা নিশ্চিত করতে ‘সবকিছু’ করবে। এই মাসের শুরুর দিকে বিবিসির সাথে একটি সাক্ষাতকারে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোডমির জেলেনস্কি জার্মানি এবং হাঙ্গেরির কথা উল্লেখ করেছিলেন, তাদের বিরুদ্ধে জ্বালানি বিক্রয় নিষেধাজ্ঞার প্রচেষ্টাকে বাধা দেয়ার অভিযোগ করেছিলেন, যেখান থেকে রাশিয়া এই বছর ২৫০ বিলিয়ন ইউরো পর্যন্ত উপার্জন করেছে।

তিনি বলেছিলেন, ‘আমরা বুঝতে পারছি না আপনি কীভাবে রক্তের অর্থ উপার্জন করতে পারেন। দুর্ভাগ্যবশত কিছু ইউরোপীয় দেশ তাই করছে। উদাহরণস্বরূপ, এবং আমি চাই যে আমরা স্পষ্টভাবে বলি, তেল নিষেধাজ্ঞা, আমি মনে করি, ইউরোপীয় দেশগুলির মধ্যে জার্মানি এবং হাঙ্গেরি দ্বারা অবরুদ্ধ করা একটি মূল বিষয় যা আমরা জানি।

তিনি আরও বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের মধ্যে তেল নিষেধাজ্ঞা, এই ইস্যুতে ভিন্ন মনোভাব থাকা কীভাবে সম্ভব তা নিয়ে আমাদের এই দেশগুলির সাথে একসাথে কথা বলতে হবে।’ এর আগে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান গত মাসে বলেছিলেন যে, যদিও হাঙ্গেরি ইউক্রেনে ক্রেমলিনের আক্রমণের নিন্দা করেছে, তবে এটি রাশিয়ার তেল ও গ্যাসের উপর নিষেধাজ্ঞা সমর্থন করবে না। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ