Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

ভাল্লুকের হামলায়
পরপর দু’টি গ্রামে ঢুকে হামলা চালালো একটি ভাল্লুক। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের বেতুল জেলার সিওনি ও সিহর গ্রামে। এতে আহত হয়েছেন চার গ্রামবাসী। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভোরের আলো ফুটতেই প্রথমে সিওনি গ্রামে ঢুকে পড়ে একটি ভাল্লুক। প্রাণীটিকে দেখার পরই গ্রামে আতঙ্ক ছড়ায়। সেই সময় মাঠে কাজ করছিলেন কয়েকজন। তাদের ওপর হামলা চালায় ভাল্লুকটি। কয়েকজন প্রাণে বেঁচে পালাতে সক্ষম হলেও দু’জন আহত হয়েছেন। সিওনি গ্রামে হামলা চালানোর পর এটি পাশের গ্রামে ঢোকে। এনডিটিভি।

 

জি২০ সম্মেলনের
যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জানেট ইলেন রাশিয়ার কর্মকর্তারা উপস্থিত থাকলে তার বৈশ্বিক প্রতিপক্ষদের সাথে এ সপ্তাহের সম্মেলনে কিছু অধিবেশনে অংশ নেবেন না। সোমবার মার্কিন রাজস্ব বিভাগের এক সিনিয়র কর্মকর্তা একথা জানান। ওই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, রুশ অর্থ মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বুধবার ২০ সম্মেলনে দূরবর্তী অবস্থান থেকে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। তবে ইলেন এই সম্মেলনের কিছু অধিবেশনের বাইরে থাকবেন। এএফপি।


১৫ হাজার কিমি
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আকাশসীমায় নিষেধাজ্ঞা থাকার কারণে গ্রিস এবং তার পরে স্পেন থেকে বহিষ্কৃত রুশ ক‚টনীতিকদের নিতে মস্কো থেকে পাঠানো একটি বিমান ১৫ হাজার কিলোমিটার পথ ঘুরতে বাধ্য হয়েছে। বিমান চলাচল পর্যবেক্ষণের ওয়েবসাইট ফ্লাইটরাডার টোয়েন্টিফোর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ফ্লাইটরাডার টোয়েন্টিফোরের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যদিও স্পেন এবং গ্রিস তাদের আকাশসীমায় প্রবেশের জন্য রুশ বিমানের ক্ষেত্রে একবার ব্যতিক্রমী সুযোগ দিয়েছে। বিবিসি।


৬৯% স¤প্রসারিত
২০২১ সালে তুরস্কে ই-কমার্সে কেনাকাটা আগের বছরের তুলনায় ৬৯ শতাংশ বেড়েছে। আনাদোলু এজেন্সির একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। গত বছর তুরস্কে ১ লাখ ৬২ হাজারেরও বেশি কোম্পানি প্রথমবারের মতো ই-কমার্সে প্রবেশ করেছে। প্রায় ৭০ শতাংশ অনলাইন শপিং মোবাইল অ্যাপের মাধ্যমে সম্পন্ন হয়েছে। ২০২১ সালে বৈশ্বিক ই-কমার্সের আকার ১৪ শতাংশ বেড়ে ৪ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা বৈশ্বিক খুচরা বাণিজ্যের ১৯ দশমিক ৬ শতাংশ। ২০১৫ সালে বৈশ্বিক ই-কমার্সের আকার ছিল ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার। আনাদোলু এজেন্সি।


আহŸান সুচির
মিয়ানমারের জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানিয়েছেন দেশটির কারাবন্দি নেত্রী অং সান সুচি। গত বছরের ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম দেশের জনগণের উদ্দেশে কোনো বার্তা দিলেন তিনি। তিনি জানান, অং সান সুচি দেশের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রত্যেকেরই দৃষ্টিভঙ্গির ভিন্নতা আছে এবং এই ভিন্নতাকে সম্মান করা ও ধৈর্য্যের সঙ্গে নিজেদের মধ্যে আলোচনা করা উচিত। ঠিক কী কারণে সুচি ঐক্যের আহŸান জানিয়েছেন তা অবশ্য স্পষ্ট নয়। তবে জান্তার সঙ্গে আপস বা সংলাপের কোনো ইঙ্গিত দেননি এই নোবেলজয়ী নেত্রী। রয়টার্স।


৮৯ শতাংশ
ভারতে এতোদিন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও আবারো বাড়তে শুরু করেছে সংক্রমিত রোগীর সংখ্যা। দেশটিতে ২৪ ঘণ্টায় সংক্রমণ বেড়েছে ৮৯ দশমিক ৯ শতাংশ। এদিকে সংক্রমণ বাড়ার পাশাপাশি বেড়েছে মৃত্যুও। সোমবার সেখানে ২০০ জনের মৃত্যু নথিভুক্ত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৮৩ জন। রোববার এই সংখ্যাটি ছিল ১ হাজার ১৫০ জন। অর্থাৎ রোববারের তুলনায় সোমবার সংক্রমণ বেড়েছে ৮৯ দশমিক ৮ শতাংশ। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ