Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের ডনবাস অঞ্চলে ৩০০ মাইলজুড়ে দীর্ঘ রণক্ষেত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ৭:৩০ পিএম

ইউক্রেনের ডনবাস অঞ্চল দখল ঘিরে সেখানকার বিভিন্ন শহরে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে ইউক্রেনীয় সৈন্যদের তীব্র লড়াই চলছে। দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাসে ৩০০ মাইল দীর্ঘ এক রণক্ষেত্রে ইউক্রেনীয় বাহিনী রুশ বাহিনীকে ঠেকানোর চেষ্টা করছে। তবে ইতিমধ্যে লুহানস্কের ক্রিমিনা এবং অন্য একটি ছোট শহর রুশ বাহিনী দখলে নিয়েছে বলে স্বীকার করেছে ইউক্রেন সরকার। -বিবিসি, রাশিয়া ২৪

সেখানকার আঞ্চলিক প্রশাসক সেরহি হাইদাই বলেন, বিভিন্ন শহরের ওপর ভারী গোলাবর্ষণ করছে রুশ সৈন্যরা। এতে চার বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। দেশটির প্রতিরক্ষা বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, ডনবাস দখলের এই ‌নতুন অধ্যায়ে রাশিয়ার বাহিনী পুরো রণক্ষেত্র বরাবর একের পর এক হামলা চালাচ্ছে। এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সোমবার রাত থেকে ইউক্রেনের ভেতরে ১ হাজার ২৬০টি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে এবং ভারী কামান থেকে গোলাবর্ষণ করেছে। বিমান থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর স্লোভিয়ানস্কসহ ডনবাস অঞ্চলের ১৩টি জায়গায় আঘাত হেনেছে।

দনেৎস্ক অঞ্চলে বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনের একটি মিগ-২৯ জঙ্গি বিমান ভূপাতিত করেছে। তবে এই দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিবিসি। ডনবাস অঞ্চলের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা এডুয়ার্ড বাসুরিন বলছেন, রাশিয়ার স্পেশাল ফোর্সেস কমান্ডোরা মারিউপোলের বিশাল ইস্পাত কারখানায় ইউক্রেনের বাহিনীর শেষ অবস্থানের ওপর হামলা শুরু করেছে। তিনি রাশিয়ার টেলিভিশন চ্যানেল রাশিয়া-২৪ কে বলেছেন, ওই অঞ্চলে রুশ বিমান এবং গোলন্দাজ বাহিনী কমান্ডোদের সাহায্য করছে। অন্যদিকে, রাশিয়ার সামরিক বাহিনী আবারও মারিউপোলে ইউক্রেনীয় সৈন্যদের আত্মসমর্পনের আহ্বান জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ