Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রই হল আন্তর্জাতিক শৃঙ্খলা নষ্টকারী ‘ভলডেমর্ট’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ৬:০৫ পিএম

যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশে হাঙ্গামা সৃষ্টি করে, আর্থিক নিষেধাজ্ঞা দিয়ে অন্য দেশকে প্রতিরোধ করে। যুক্তরাষ্ট্র যেভাবে রাশিয়ার বিরুদ্ধাচরণ করেছে, তা থেকে বোঝা যায়, এটি আধিপত্যের মাধ্যমে সংঘর্ষ সৃষ্টি করা এবং আন্তর্জাতিক শৃঙ্খলা নষ্ট করার কৌশল।

২০০৩ সালে জনপ্রিয় চলচ্চিত্র ‘হারি পর্টার’-এর ডিরেক্টর সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে এই চলচ্চিত্রের ভলডেমর্ট হিসেবে বর্ণনা করেন। আসলে লোকজন রাশিয়া ও ইউক্রেনের সংঘর্ষের পিছনে যুক্তরাষ্ট্রের ‘ডার্ক ম্যাজিকের’ মতো রাজনৈতিক কৌশল বুঝতে পারে। ন্যাটোর পূর্ব দিকে সম্প্রসারণের মাধ্যমে রাশিয়ার নিরাপত্তায় হুমকি তৈরি করা, এরপর ইউক্রেনকে ন্যাটোয় যোগ দিতে উৎসাহ দেয়া ইউক্রেনের সমস্যা বাড়িয়েছে।

ফলে এখন দু’দেশের মধ্যে যুদ্ধ হচ্ছে। তা ছাড়া যুক্তরাষ্ট্র এবারের সংঘর্ষের মাধ্যমে মিত্র দেশের সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে সার্বিক শাস্তি আরোপ করে। আসলে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশের যৌথ ‘প্রচেষ্টার’ ফলে, রাশিয়া ও ইউক্রেন দুর্যোগে পড়েছে, অন্যদিকে ইইউ’র কৌশলগত স্বাধীনতার আশা ব্যর্থ হয়েছে, তবে শুধু যুক্তরাষ্ট্রই লাভবান হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে, মাত্র ২০ বছর ছাড়া বাকি সময় যুদ্ধে জড়িয়ে ছিল। বিদেশে যুক্তরাষ্ট্রের আর্থিক শাস্তি গুরুতরভাবে আন্তর্জাতিক অর্থনৈতিক শৃঙ্খলার ক্ষতি করেছে এবং বিশ্বের আর্থিক নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ