Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথমবার ‘দোষ’ স্বীকার গোতাবায়া রাজাপক্ষের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ৫:২১ পিএম

অর্থনৈতিক বিপর্যয়ের জেরে ভেঙে পড়েছে শ্রীলঙ্কার অর্থনীতি। এই পরিস্থিতিতে বরাবরই আঙুল উঠেছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের দিকে। তার পদত্যাগের দাবিতে রাজপথে নামতে দেখা গিয়েছে হাজার হাজার মানুষকে।

কিন্তু এতদিন এপ্রসঙ্গে কিছু বলেননি তিনি। অবশেষে এই বিপর্যয়ের পিছনে নিজের দায় স্বীকার করলেন রাজাপক্ষে। জানিয়ে দিলেন, তার জন্যই তার দেশকে এই পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। সেই সঙ্গে কী করে এই ভুল শোধরানো যায় তা নিয়েও কথা বলেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

রাজাপক্ষে জানিয়েছেন, ‘গত আড়াই বছরে আমাদের বহু চ্যালেঞ্জের মুখেই পড়তে হয়েছে। কোভিড-১৯, ঋণের বোঝা এবং আমাদের কিছু ভুলের কারণে এই পরিস্থিতি।’ তার মতে, ২০২০ সালের মাঝামাঝি সময়ে সবুজ কৃষি নীতি আনতে তিনি শ্রীলঙ্কায় রাসায়নিক সার নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। এই সিদ্ধান্তকে ভুল বলেই মনে করছেন রাজাপক্ষে। পাশাপাশি তিনি জানিয়েছেন, আইএমএফের কাছে দেরিতে যাওয়াটাও তাদের বড় ভুল ছিল। তবে সব ভুল শুধরে নিয়ে নতুন পথে এগতে হবে বলেও বার্তা দেন তিনি।

সোমবারই নতুন মন্ত্রিসভা গঠন করেছেন শ্রীলঙ্কা প্রেসিডেন্ট। উল্লেখযোগ্য ভাবে নতুন ক্যাবিনেটে রাজাপক্ষে পরিবার থেকে প্রধানমন্ত্রী ছাড়া আর কোনও সদস্য নেই। সতেরো জন মন্ত্রীকে নিয়ে নতুন ক্যাবিনেট গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে। ক্যাবিনেট গঠনের পরে প্রেসিডেন্ট বিশেষ বার্তা দেন নতুন মন্ত্রীদের। তিনি বলেন, “মন্ত্রিত্ব মানেই সুযোগ সুবিধা নেওয়া নয়। মন্ত্রীদের উপরে অনেক দায়িত্ব থাকে।” নতুন মন্ত্রীরা নিজেদের ক্ষমতার অপব্যবহার করবেন না, এমনটাই আশাই প্রকাশ করেন তিনি। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ