Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেনে কোরআন পোড়ানোর ঘোষণায় পুলিশের সাথে দাঙ্গা, আহত ৩, গ্রেফতার ২৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৮:৪০ পিএম

সুইডেনের কট্টর ডানপন্থি একটি গোষ্ঠী পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেওয়ার পর তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। দেশটির নরকপিং ও লিনকপিং শহর থেকে পুলিশ অন্তত ২৬ বিক্ষোভকারীকে আটক করেছে। নরকপিং শহরে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী আহত হয়েছেন। দেশটির কয়েকটি শহরে এই সহিংসতা ছড়িয়ে পড়েছে। -আল জাজিরা, রয়টার্স, টিটি

সোমবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, নরকপিং থেকে ৮ জনকে এবং অন্যদের লিনকপিং শহর থেকে গ্রেফতার করা হয়েছে। নরকপিং শহরে দেড়শ জনের মতো বিক্ষোভকারী পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ এবং গাড়িতে অগ্নিসংযোগ করেছে। নরকপিংয়ের সহিংসতার ব্যাপারে পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ বিক্ষোভকারীদের সতর্ক করে ফাঁকা গুলি ছুড়েছে। সম্ভবত তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তাদের হাসপাতালে সেবা দেওয়া হচ্ছে। তবে আহতদের মধ্যে কারও অবস্থাই আশঙ্কাজনক নয় বলে বিবৃতিতে জানানো হয়েছে। অপরাধের সঙ্গে জড়িত সন্দেহে আহত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। অভিবাসন ও ইসলামবিরোধী কট্টর ডানপন্থি ডেনিস-সুইডিশ রাজনীতিক রাসমুস পালুডান বিক্ষোভ আয়োজনের ডাক দেওয়ার পর গত চারদিনের মধ্যে রোববার দ্বিতীয় বারের মতো শহর দু’টিতে সংঘাত ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভে পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দিয়েছিলেন রাসমুস। পরে তার এই ঘোষণার পাল্টায় সুইডেনের একাধিক শহরে বিক্ষোভ শুরু হয়।

সুইডেনের স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে স্থানীয় সংবাদ সংস্থা টিটি বলেছে, লিনকপিং শহরে একই ধরনের সংঘর্ষে আহত ১০ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। দেশটির পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয় গত বৃহস্পতিবার। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাতে পুলিশের কয়েকজন কর্মকর্তাও আহত হয়েছেন। এছাড়া পুলিশের কয়েকটি গাড়ি পুড়িয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা।

 



 

Show all comments
  • Aslam ১৯ এপ্রিল, ২০২২, ৩:৫৭ এএম says : 0
    কোরান পোড়ান কেন, যদি গেম খেলতে চান তাহলে রাশিয়ার সাথে খেলবেন, মুসলমানদের সাথে খেলবেন না
    Total Reply(0) Reply
  • salman ১৯ এপ্রিল, ২০২২, ৭:২০ এএম says : 0
    Yeah Allah, ai Mahe Ramadan a tomar Pobitro kalam a Agun dan kari ZALIM der Dhongsho kore daw.....ameen
    Total Reply(0) Reply
  • Dr. Mohammad Ziaul Hoque ১৯ এপ্রিল, ২০২২, ৮:৫৩ এএম says : 0
    The Holy Quran is memorized by hundreds of people all over the world. Burning would never eliminate the Holy Text from Allah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ