Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন অভিযানের পরবর্তী পর্বে যোগ দিতে প্রস্তুত সিরিয়ার যোদ্ধারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৬:৫০ পিএম

২০১৭ সালে সিরিয়া সফরের সময়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একজন সিরিয়ান জেনারেলের প্রশংসা করেছিলেন যার বিভাগ দেশটির দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে বিদ্রোহীদের পরাজিত করতে সহায়ক ভূমিকা পালন করেছিল। পুতিন তাকে বলেছিলেন যে, রাশিয়ান সেনাদের সাথে তার সহযোগিতা ‘ভবিষ্যতে দুর্দান্ত সাফল্যের দিকে নিয়ে যাবে।’

ব্রিগেডিয়ার জেনারেল সুহেল আল-হাসানের বিভাগে এখন শত শত রাশিয়ান-প্রশিক্ষিত সিরীয় যোদ্ধা রয়েছে যারা ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের পাশাপাশি সিরিয়ার মরুভূমিতে ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে বছরের পর বছর ধরে লড়াই করার জন্য সাইন আপ করেছে বলে জানা গেছে। এখন পর্যন্ত, সামনের সারিতে মোতায়েন করার আগে সামরিক প্রশিক্ষণের জন্য শুধুমাত্র অল্প সংখ্যকই রাশিয়ায় এসেছে বলে মনে হচ্ছে। যদিও ক্রেমলিনের কর্মকর্তারা যুদ্ধের প্রথম দিকে মধ্যপ্রাচ্য থেকে ১৬ হাজারের বেশি আবেদনের এসেছিল বলে জানিয়েছিলেন। মার্কিন কর্মকর্তারা এবং সিরিয়া পর্যবেক্ষণকারী কর্মীরা বলছেন যে, এই অঞ্চল থেকে এখনও উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা ইউক্রেনের যুদ্ধে যোগ দেয়নি।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, রাশিয়া পূর্ব ইউক্রেনে পূর্ণ মাত্রার আক্রমণের সাথে যুদ্ধের পরবর্তী পর্বের জন্য প্রস্তুতি নেয়ায় এটি পরিবর্তন হতে পারে। তারা বিশ্বাস করে যে, সিরিয়া থেকে যোদ্ধাদের আগামী সপ্তাহগুলিতে মোতায়েন করার সম্ভাবনা বেশি, বিশেষ করে পুতিন ইউক্রেনের নতুন যুদ্ধ কমান্ডার হিসাবে জেনারেল আলেকজান্ডার ডভোর্নিকভকে নামকরণ করার পরে, যিনি সিরিয়ায় রাশিয়ান সামরিক বাহিনীর কমান্ড করেছিলেন।

যদিও কেউ কেউ প্রশ্ন করে যে সিরিয়ার যোদ্ধারা ইউক্রেনে কতটা কার্যকর হবে, শহরগুলি ঘেরাও করতে বা ক্রমবর্ধমান হতাহতের জন্য আরও বাহিনী প্রয়োজন হলে তাদের আনা যেতে পারে। ডভোর্নিকভ সিরিয়ার একাধিক আধাসামরিক বাহিনীর সাথে পরিচিত যেটি রাশিয়ার দ্বারা প্রশিক্ষিত ছিল যখন তিনি সিরিয়ার বিরোধী-নিয়ন্ত্রিত শহরগুলিকে নির্মমভাবে অবরোধ ও বোমাবর্ষণের কৌশলটি পর্যবেক্ষণ করেছিলেন।

ইউক্রেনে ‘রাশিয়া একটি বৃহত্তর যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে’ এবং সিরিয়ার যোদ্ধাদের অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে, আহমেদ হামাদা বলেছেন, সিরিয়ার সেনাবাহিনী থেকে সরে আসা একজন যিনি এখন তুরস্কে অবস্থিত একজন সামরিক বিশ্লেষক। সিরিয়ার পর্যবেক্ষক ও কর্মীরা বলছেন, রাশিয়ানরা ইউক্রেন যুদ্ধের জন্য সিরিয়ায় সক্রিয়ভাবে নিয়োগ করছে, বিশেষ করে রুশ-প্রশিক্ষিত যোদ্ধাদের মধ্যে। সূত্র: আল-জাজিরা।



 

Show all comments
  • jack ali ১৮ এপ্রিল, ২০২২, ৯:৩৭ পিএম says : 0
    May Allah destroy Syrian muslim killer Barbarian Army from Allah's world
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ