Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল-আকসা মসজিদে ইসরাইলি ‘হস্তক্ষেপের’ নিন্দা এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৫:৪৬ পিএম

জেরুজালেমের আল-আকসা মসজিদে মুসল্লিদের উপরে ইসরাইলের বর্বর হামলা এবং এর ‘পবিত্রতা ও মর্যাদা’ ক্ষুণ্ন করার চেষ্টার বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। রোববার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে ফোনালাপের সময় তিনি এ নিন্দা জানান।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে তুরস্ক এবং ইসরাইলের মধ্যে দীর্ঘ-সমস্যা সমাধান ও সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টার মধ্যে এরদোগানের এ মন্তব্য এসেছে। শুক্রবার, আল-আকসা মসজিদ প্রাঙ্গণের ভিতরে ইসরাইলি দাঙ্গা পুলিশের সাথে সংঘর্ষে কমপক্ষে ১৫২ ফিলিস্তিনি আহত হয়েছেন। এটা হচ্ছে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি সহিংসতার সর্বশেষ প্রাদুর্ভাব যা বিস্তৃত সংঘাতে ফিরে যাওয়ার আশঙ্কা তৈরি করেছে।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট জানিয়েছে, রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং পুলিশের লাঠিপেটাতে বেশিরভাগ ফিলিস্তিনি আহত হয়েছে। ‘আমাদের আলাপের সময় আমি মুসল্লিদের উপর ইসরাইলি হস্তক্ষেপের জোরালো নিন্দা জানিয়েছি। এই মসজিদের পবিত্রতার প্রতি যেকোনো উস্কানি এবং হুমকির বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াবো। তুরস্ক সবসময় ফিলিস্তিনের সাথে আছে,’ ফোনালাপের পরে এক টুইটার বার্তায় লিখেছেন এরদোগান।

এরদোগান পরে বলেছিলেন যে, তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে আল-আকসার উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন, যোগ করেছেন, তিনি ইসরাইলের ‘হস্তক্ষেপ এবং উস্কানি’ এর ‘অগ্রহণযোগ্য’ ফলাফল রয়েছে। এরদোগান যোগ করেছেন, তারা আঞ্চলিক শান্তির জন্য সম্ভাব্য যৌথ পদক্ষেপ নিয়েও আলোচনা করেছেন।

তুরস্ক অতীতে ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলি কর্মকাণ্ড এবং জেরুজালেম বা এর মর্যাদা সম্পর্কিত নীতির বিরুদ্ধে জাতিসংঘ এবং অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এর মধ্যে বিভিন্ন উদ্যোগ শুরু করেছে। আল-আকসা কম্পাউন্ডটি পূর্ব জেরুজালেমের ওল্ড সিটি মালভূমিতে অবস্থিত, যেটি ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল দখল করেছিল এবং মুসলমানদের কাছে আল-হারাম আল-শরিফ বা নোবেল স্যাঙ্কচুয়ারি এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। সূত্র: ইউএস নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ