Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিড়ালের পক্ষে ১২ হাজার মানুষ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

অ্যানাস্টেসিয়া নামে ১৭ বছর বয়সের বিড়াল। তার একটাই দোষ নিজের পুরনো ‘বাড়ি’ ছেড়ে আর কোথাও যাবে না। ক্রোয়েশিয়ায় পর্যটকদের পছন্দের গন্তব্য ডব্রোভনিক রাজপ্রাসাদ। সেই প্রাসাদই অ্যানাস্টেসিয়ার ‘বাড়ি’। বহুবার অনেক পর্যটক তাকে আশ্রয় দিতে চেয়েছেন। সঙ্গে নিয়েও গিয়েছেন। কিন্তু অ্যানাস্টেসিয়া বার বারই তার পুরনো ঘরের টানে ফিরে এসেছে রাজপ্রাসাদে।

অ্যানাস্টেসিয়ার প্রাসাদ প্রেমে মুগ্ধ রক্ষীরা তাই শেষ পর্যন্ত প্রাসাদের চিলেকোঠাতেই তার থাকার ব্যবস্থা করেছিল। একটি কার্ডবোর্ডের বাক্সে পছন্দের জায়গায় স্থায়ী ঘর পেয়েছিল বিড়াল। কিন্তু বাদ সাধলেন প্রাসাদের ভেতরে থাকা মিউজিয়াম কর্তৃপক্ষ। বিড়ালকে প্রাসাদ থেকে সরানোর নির্দেশ দিয়ে তারা জানিয়ে দেয়, ঐতিহ্যবাহী এই রাজপ্রাসাদে এমন কিছু করা যাবে না যা প্রাসাদের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে।
প্রাসাদ থেকে তাড়িয়ে দেওয়া হয় অ্যানাস্টেসিয়াকে। এ খবর জানার পরই হইচই পড়ে যায় ডব্রোভিক রাজপ্রাসাদের পর্যটক এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে। রাজপ্রাসাদের কল্যাণে বিড়ালটি অনেকেরই পরিচিত ছিল। তার আশ্রয় হারানোর খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন সবাই।

প্রায় ১২ হাজার মানুষ বিড়ালটিকে প্রাসাদেই রাখার পক্ষে আবেদন করে সই করেন। বিড়ালটিকে নিয়ে মানুষের এই উৎসাহে অভিভূত হন মিউজিয়াম কর্তৃপক্ষ। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও অ্যানাস্টেসিয়া তার বাড়ি ফিরে পায়নি। সূত্র : ডন, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ