Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন-রাশিয়া যুদ্ধবিরতি ফাইলে দুটি আলাদা অংশ থাকবে: জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৭:২৯ পিএম

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধবিরতির চূড়ান্ত ফাইলে খুব সম্ভবত দুটি আলাদা অংশ থাকবে। শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ-কথা বলেছেন।

এদিন তিনি ইউক্রেনের বেশ কিছু তথ্যমাধ্যমে যৌথ সাক্ষাত্কারে বলেন, এই দুটি আলাদা অংশ হবে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চয়তা চুক্তি এবং ইউক্রেন-রুশ দ্বিপক্ষীয় চুক্তি। তিনি বলেন, ইউক্রেনের ক্ষতিপূরণের বিষয় আইনানুসারে সমাধান করা হবে।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র শনিবার জানায় যে, রুশ বাহিনী আজোভস্তাল স্টিল ওয়ার্কস ছাড়া ইউক্রেনের মারিউপোল শহরের সব অঞ্চল দখল করে নিয়েছে। ইউক্রেনের বাকি শক্তি এবং ভাড়াটে যোদ্ধাদের আজোভস্তাল স্টিল ওয়ার্কসে অবরোধ করে রাখা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে জানা যায়, যারা অস্ত্র ত্যাগ করতে এবং আত্মসমর্পণ করতে ইচ্ছুক তাদের নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে। মস্কো সময় আজ (রোববার) সকাল ৬টা থেকে বেলা ১টা পর্যন্ত অস্ত্র ছেড়ে ইউক্রেনের সেনারা স্টিল ওয়ার্কস থেকে চলে যেতে পারে। ইউক্রেনের কর্তৃপক্ষের সঙ্গে মারিউপোল শহরের বাহিনীর ফোনালাপে জানা যায়, ইউক্রেন আত্মসমর্পণে রাজি হয় নি। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ