Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দিল্লিতে হিন্দুদের মিছিল থেকে ফের মুসলিমদের উপর হামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৫:১৭ পিএম

শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে হিন্দুদের একটি ধর্মীয় মিছিল থেকে স্থানীয় মুসলিমদের উপরে হামলা চালানো হয়। এ ঘটনায় বেশ কয়েকজন স্থানীয় ব্যক্তি এবং পুলিশ কর্মকর্তা আহত হন।

প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, যে হনুমান জয়ন্তীর শোভাযাত্রা চলাকালীন পাথর ছোড়া হয়েছিল। এলাকার মুসলিম বাসিন্দারা জানিয়েছেন হিন্দুরা শোভাযাত্রা করে আসার সময় অশান্তি তৈরি করে। তারাই প্রথম সংঘর্ষ বাধায়। এদিকে আবার হিন্দু বাসিন্দারা দাবি করেছেন তাদের শোভা যাত্রায় মুসলিমরা পাথর ছুরে অশান্তি বাধানোর চেষ্টা করেছিল। এবং স্লোগান দিয়ে অশান্তি বাধানোয় উস্কানি দিতে থাকে তারা। আবার অনেকেই দাবি করেছেন বাইরে থেকে কিছু লোক এসে অশান্তি বাধিয়েছে। যদিও এই ঘটনায় ইতিমধ্যেই ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নয়াদিল্লির শহরতলী জাহাঙ্গীরপুরীতে মিছিল চলাকালীন মুসলিম ও হিন্দুদের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়ে। পুলিশ জানিয়েছে যে, তারা এখনও বিশৃঙ্খলার উৎস তদন্ত করছে। এর আগে শনিবার, নয়াদিল্লিতে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়ে বলেছিল যে মোদির হিন্দু জাতীয়তাবাদী দল শাসিত তিনটি রাজ্যের অংশে হিন্দু-মুসলিম সংঘর্ষের পর গত সপ্তাহে কর্তৃপক্ষের দ্বারা মুসলমানদের সহিংসভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

গত রোববার একটি ধর্মীয় উৎসব চলাকালীন সংঘর্ষ পুলিশকে একটি শহরে কারফিউ জারি করতে এবং রাজ্যের কিছু অংশে চারজনের বেশি লোকের জমায়েত নিষিদ্ধ করতে প্ররোচিত করেছিল। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেছেন, গত সপ্তাহান্তে হিন্দু উৎসব রাম নবমীর সময় যে সহিংসতা ছড়িয়ে পড়েছিল তার পরে স্থানীয় কর্তৃপক্ষ মধ্য প্রদেশ রাজ্যে ‘দাঙ্গাকারী’ অভিযোগে মুসলিমদের বাড়িঘর ও দোকান ভেঙে দিয়েছে। মোদির নিজ রাজ্য গুজরাটেও কর্তৃপক্ষ মুসলিমদের অস্থায়ী অনেক দোকান ভেঙে দিয়েছে।

বিরোধী রাজনীতিবিদরা মোদির ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টিকে রাজ্যে সংখ্যাগরিষ্ঠ হিন্দু ও মুসলমানদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করার অভিযোগ করেছেন। ধর্মীয় সংঘর্ষের পর ১৩টি বিরোধী দলের নেতারা শান্তি ও সম্প্রীতির আহ্বান জানিয়ে একটি যৌথ বিবৃতি জারি করেছেন। ‘আমাদের সমাজের মেরুকরণের জন্য শাসক সংস্থার একাংশ ইচ্ছাকৃতভাবে খাদ্য, পোশাক, বিশ্বাস, উৎসব এবং ভাষা সম্পর্কিত বিষয়গুলোকে যেভাবে ব্যবহার করছে তাতে আমরা অত্যন্ত মর্মাহত,’ নেতারা বলেছিলেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সরাসরি কেন্দ্রকে নিশানা করেছেন। তিনি কটাক্ষ করে বলেছেন, রাজধানীর শান্তি বজায় রাখতে অক্ষম মোদি সরকার। উল্লেখ্য, দুই বছর আগে দিল্লিতে হিন্দু-মুসলিম ভয়াবহ দাঙ্গায় ৫৩ জন মারা গেছিলেন, যাদের বেশিরভাগই মুসলিম। এ ছাড়াও আহত হয়েছিলেন আরও অন্তত ৬১৯ জন। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ