Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাড়ছে বিমানের জ্বালানির দাম

প্রভাব পড়েছে টিকিটের দামে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

উড়োজাহাজে ব্যবহৃত জ্বালানির দাম এক লাফে ১৩ টাকা বাড়ানো হয়েছে। করোনা মহামারির এই দুই বছরে জেট ফুয়েলের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। তার প্রভাব পড়েছে টিকিটের দামে। ঢাকা থেকে যশোরের টিকিটের দাম যেখানে তিন হাজারের ঘরে ছিল, সেখানে এখন তা পাঁচ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েল কিনতে খরচ হচ্ছে ১০০ টাকায়। আর আন্তর্জাতিক ফ্লাইটের জন্য নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৮৮ টাকা।

এর আগে গত মাসেই এক দফা জেট ফুয়েলের দাম বাড়ানো হয়। গত ৮ মার্চ প্রতি লিটার ৮০ টাকা থেকে বেড়ে হয় ৮৭ টাকা। তার ১ মাস আগেই ৯ ফেব্রুয়ারি জ্বালানিটির দাম ৭৩ টাকা থেকে ৮০ টাকা করা হয়েছিল। গত বছরের ডিসেম্বর ও আগস্টেও দাম বাড়ানো হয়েছিল। ২০২১ সালের এপ্রিলে জেট ফুয়েলের দাম ছিল লিটারপ্রতি ৬১ টাকা।

অ্যাভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এ টি এম নজরুল ইসলাম বলেন, জেট ফুয়েলের দাম এবার একবারে ১৩ টাকা বাড়ল। শেষ এমন হারে দাম বেড়েছিল ২০০৮ সালের দিকে। এভাবে দাম বাড়ার ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়বে দেশের অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে। তিনি আরো বলেন, দেশি এয়ারলাইনসগুলো বিদেশি এয়ারলাইনসগুলোর সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠবে না। আর জ্বালানির দাম বাড়ার প্রভাবটা শেষ পর্যন্ত যাত্রীদের ঘাড়েই পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানির দাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ