Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাসূলের আদর্শ প্রতিষ্ঠায় সঠিক পদ্ধতিতে কুরআন শিক্ষার বিকল্প নেই: মাওলানা আব্দুল হালিম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ৯:৫৭ পিএম

বিশিষ্ট আলেমে দ্বীন, ইসলামী চিন্তাবিদ ও তা’লীমুল কুরআন ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম বলেছেন, দ্বীনি তামান্নায় উজ্জীবিত হয়ে আল্লাহ প্রদত্ত ও রাসূলের (সা.) প্রদর্শিত আদর্শকে সুপ্রতিষ্ঠিত করতে সঠিক পদ্ধতিতে কুরআন শিক্ষা করার বিকল্প নেই। এজন্য প্রত্যেক দ্বীনি প্রতিষ্ঠানগুলোতে কুরআনের একজন সুপ্রশিক্ষিত মুয়াল্লিম আবশ্যক। এক্ষেত্রে তা’লীমুল কুরআন এন্ড রিসার্চ ফাউন্ডেশন দায়িত্বশীলতার সহিত একজন সুদক্ষ, প্রশিক্ষিত মুয়াল্লিম গড়ার প্রত্যয় নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সুতরাং প্রত্যেক প্রশিক্ষণার্থীদের নিজ নিজ কর্মস্থলে গিয়ে নিজেদের প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে যথাযথভাবে কাজে লাগিয়ে দ্বীনের প্রকৃত খেদমত করার জন্য তিনি প্রশিক্ষণ প্রাপ্ত মুয়াল্লিমদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

শনিবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি মিলনায়তনে তা’লীমুল কুরআন এন্ড রিসার্চ ফাউন্ডেশনের উদ্যোগে প্রশিক্ষণপ্রাপ্ত মুয়াল্লিমদের মাঝে কোর্স সমাপনী সনদ বিতরণ ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মাওলানা আরিফ বিল্লাহ সিদ্দিকী বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই তা’লীমুল কুরআন এন্ড রিসার্চ ফাউন্ডেশন একটি ব্যতিক্রমী ও সৃষ্টিশীল মুয়াল্লিম গড়ার প্রতিষ্ঠানে রূপান্তরিত হতে নিজেদের মনোনিবেশ করেছে। তাই প্রতিটি দ্বীনি প্রতিষ্ঠানে যেন একজন সুপ্রশিক্ষিত ও দক্ষ কুরআনের মুয়াল্লিম থাকেন তা নিশ্চিত করতে হবে। সেই সাথে তিনি আজকে সনদ প্রাপ্ত সকল প্রশিক্ষণার্থীদের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

অধ্যক্ষ মোশাররফ হুসাইন বলেন, আল্লাহ রাব্বুল আলামীনের অশেষ মেহেরবানীতে এবং আমাদের সর্বোচ্চ প্রচেষ্টার অংশ হিসেবে প্রতিটি মুয়াল্লিম প্রশিক্ষণ ব্যাচেই অত্যন্ত আন্তরিকতার সহিত আমরা প্রশিক্ষণ সেবা নিশ্চিত করে থাকি। এছাড়া প্রতিটি প্রশিক্ষণগুলোতে সুদক্ষ প্রশিক্ষকদের পরিচালনায় ও তত্ত্বাবধানে আমরা প্রশিক্ষণার্থীদের প্রকৃতপক্ষে এক একজন সুদক্ষ কুরআনের শিক্ষক হিসেবে গড়ে তুলতে সদা প্রস্তুত থাকি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও তা’লীমুল কুরআন এন্ড রিসার্চ ফাউন্ডেশনের উপদেষ্টা মঞ্জুরুল ইসলাম ভূঁইয়া, বাংলাদেশ মসজিদ মিশনের সেক্রেটারী জেনারেল ড. খলিলুর রহমান মাদানী, প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা রফিকুর রহমান মাদানী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ