Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সফলভাবে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ৬:৫৬ পিএম

আজ (শনিবার) সকাল দশটায় চীনের শেনচৌ ১৩ নং মানববাহী নভোযানের ‘রি-এন্ট্রি মডিউল’ সফলভাবে পৃথিবীতে ফিরে এসেছে। তিনজন চীনা নভোচারী মহাকাশে ১৮৩ দিন অবস্থান করে পৃথিবীতে ফিরে এসেছেন।

চীনের মহাকাশ স্টেশনকে ‘মহান উদাহরণ’ হিসেবে মূল্যায়ন করেছে জাতিসংঘ। চীনের শেনচৌ ১৩নং মানববাহী নভোযানের প্রত্যাবর্তন চীনের মহাকাশ স্টেশনের কেন্দ্রীয় প্রযুক্তি যাচাইয়ের কাজ শেষ হওয়ার প্রতীক।

উল্লেখযোগ্য বিষয় হল, আগেরবার মিশনে শেনচৌ ১২নং নভোযান পৃথিবীকে ঘিরে ১১ বার প্রদক্ষিণ করে এবং এক দিনেরও বেশি সময় পর পৃথিবীতে ঢুকতে সক্ষম হয়। এবার শেনচৌ ১৩নং নভোযান মাত্র কয়েক ঘণ্টায় পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। যা পৃথিবীতে বিভিন্ন শহরের মধ্যে যাতায়াতের চেয়েও কম সময় লেগেছে।

গত অর্ধেক বছরে শেনচৌ ১৩নং মানববাধী নভোযান সফলভাবে সব কাজ সম্পন্ন করেছে। তিনজন নভোচারী দুই বার স্পেস ওয়াক করেছেন, অনেক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত পরীক্ষা করেছেন, মহাকাশ থেকে ক্লাস নিয়েছেন পৃথিবীর শিশুদের।

চীনের মহাকাশ স্টেশন ইতিহাসে এই প্রথমবারের মতো জাতিসংঘের সব সদস্যদেশের জন্য উন্মুক্ত করা হয়েছে। বর্তমানে ১৭টি দেশ, ২৩টি গোষ্ঠীর ৯টি প্রকল্প চীনের মহাকাশ স্টেশনে পরীক্ষার কাজের প্রথম দফা তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। মহাকাশ গোটা মানবজাতির সম্পদ এবং চীনের মহাকাশ স্টেশন গোটা মানবজাতির মহাকাশের অভিন্ন বাসস্থান। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ