Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ন্যু ক্যাম্পে বার্সেলোনার কলঙ্ক!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ম্যাচটি ছিল ন্যু ক্যাম্পে। কিন্তু মাঠের ভেতরের সমর্থকদের উপস্থিতি দেখে কে বলবে খেলা হচ্ছে বার্সেলোনার ঘরের মাঠে। স্বাগতিক সমর্থকদের চেয়ে ফ্রাঙ্কফুর্টের সমর্থকদের উপস্থিতি ছিল বেশি। শুরু থেকেই তাদের তর্জন-গর্জনই প্রভাব ফেলেছে ম্যাচে। গতপরশু রাতে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে বার্সেলোনাকে তাদের মাঠেই ৩-২ গোলের ব্যবধানে হারিয়েছে আইনট্রাখট। ফলে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় সেমি-ফাইনালের টিকিট কেটে নেয় জার্মান ক্লাবটি। বুন্দেসলিগার পয়েন্ট তালিকায় নবম স্থানে থাকা আইনট্রাখট শেষ চারে খেলবে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে। কোয়ার্টার-ফাইনালে দুই লেগ মিলিয়ে লিওঁকে ৪-১ গোলে হারিয়ে ৪৬ বছরের মধ্যে প্রথম কোনো ইউরোপিয়ান প্রতিযোগিতার সেমি-ফাইনালে উঠেছে ইংলিশ দলটি। সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫ ম্যাচ পর পরাজয়ের তেতো স্বাদ পেল জাভি হার্নান্দেসের দল।
চলতি মৌসুমে এখন পর্যন্ত সম্ভাব্য প্রায় সব শিরোপা লড়াই থেকেই ছিটকে গেছে। একমাত্র ইউরোপা লিগই ছিল শেষ আশা। কারণ লা লিগার আট রাউন্ড বাকি থাকলেও পরিষ্কার ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। অতিরিক্ত নাটকীয় কিছু না হলে সেখানে কোনো আশাই নেই তাদের।
বলা হয়ে থাকে ম্যাচে দ্বাদশ খেলোয়াড়ের ভূমিকা পালন করে থাকেন সমর্থকরা। বার্সার ক্ষেত্রে যেন ঠিক তাই করেছেন ফ্রাঙ্কফুর্টের ভক্তরা। অথচ এটা হওয়ার কথা ছিল তাদের জন্য। এ ম্যাচের জন্য অ্যাওয়ে দলের জন্য বরাদ্দ ছিল ৫০০০ টিকেট। কিন্তু মাঠে উপস্থিত ছিলেন ৩০ হাজারেরও বেশি সমর্থক। প্রায় পুরো স্টেডিয়াম জুড়ে ছিল সাদা জার্সিতে ছিল সয়লাব। কোনো সন্দেহ নেই যে বার্সার সমর্থকরা তাদের টিকেট বিক্রি করে দিয়েছেন প্রতিপক্ষের কাছে। যার প্রভাব স্পষ্টতই পড়েছে ম্যাচে।
মৌসুম শুরুর আগে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের হারানো, চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়া, কোপা দেল রে থেকেও আগেভাগে বিদায়- সব মিলিয়ে কোণঠাসা হয়ে পড়া বার্সেলোনা একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে জাভির হাত ধরে। লা লিগায় উঠে এসেছে দ্বিতীয় স্থানে। সেখানে রিয়াল মাদ্রিদকে টপকে শিরোপা জয়ের বাস্তব সম্ভাবনা নেই বললেই চলে। ইউরোপা লিগ ঘিরে যে আশাটুকু তাদের সমর্থকরা দেখেছিল, সেটিও শেষ হয়ে গেল। আগামী মৌসুমে বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগে ফেরার পথ খোলা থাকল এখন একটিই- লা লিগায় থাকতে হবে শীর্ষ চারে।
এদিকে, চেনা আঙিনায় ফিরেও নিজেদের উজ্জীবিত করতে যেন একটু বেশিই দেরি করে ফেলল অ্যাটলেটিকো মাদ্রিদ। খোলস ভেঙে বেরিয়ে দ্বিতীয়ার্ধে করতে থাকল একের পর এক আক্রমণ। হয়তো বিপদ বুঝে রক্ষণে মনোযোগী হলো ম্যানচেস্টার সিটি। জাল অক্ষত রেখে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে গেল পেপ গার্দিওলার দল। গত বুধবার রাতে ওয়ান্দা মেত্রোপলিতানোয় কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগ গোলশূন্য ড্র হয়। ফলে প্রথম লেগের ১-০ গোলের জয়ে শেষ চারের টিকেট পায় সিটি। ফাইনালে ওঠার লড়াইয়ে সিটির প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। আরেক ইংলিশ ক্লাব ও গতবারের শিরোপা জয়ী চেলসিকে হারিয়ে শেষ চারে উঠেছে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।
এছাড়া, প্রতিপক্ষের মাঠে বড় জয়ে অর্ধেক কাজ সেরে রেখেছিল লিভারপুল। ফিরতি পর্বে তাদের বিপক্ষে দারুণ লড়াই করল বেনফিকা, কিন্তু শেষ রক্ষা হলো না। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে গেল ইয়ুর্গেন ক্লপের দল। অ্যানফিল্ডে কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগ ৩-৩ গোলে ড্র হয়েছে। প্রথম লেগে ৩-১ ব্যবধানে জেতা লিভারপুল দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের অগ্রগামিতায় শেষ চারে পা রেখেছে। ঘরের মাঠে জিততে না পারলেও মৌসুমে চার শিরোপার সবগুলো জয়ের পথেই থাকল লিভারপুল।
ইউরোপা সেরার মঞ্চে ফাইনালে ওঠার লড়াইয়ে ইংলিশ ক্লাবটির প্রতিপক্ষ ভিয়ারিয়াল। যারা আগের দিন শেষ আট থেকে বিদায় করে দিয়েছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে। শেষ চারের প্রথম লেগে আগামী ২৭ এপ্রিল অ্যানফিল্ডে খেলবে ইংলিশ দলটি। এরপর ৪ মে ফিরতি লেগ হবে ভিয়ারিয়ালের মাঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ