Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিয়ামের কতিপয় ফজিলত

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

তাকওয়াবান বান্দা তৈরি করাই হচ্ছে সিয়ামের মূল লক্ষ্য। কুরআন মাজিদে ইরশাদ হয়েছে, ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য সিয়াম ফরজ করা হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল যাতে তোমরা মুত্তাকি হতে পার’। একইভাবে এই পবিত্র রমজান মাসেই পবিত্র কোরআন নাযিল করা হয়েছে যার লক্ষ্য মানুষকে মুত্তাকি বানানো। অর্থাৎ এ পৃথিবী নানা ভোগবিলাসের সামগ্রী ও লোভনীয় জিনিসে ভরপুর। কিন্তু তাদের সামনে আল্লাহ তা‘আলার কোরআন ও মহানবী (স.)-এর হাদীসের মাধ্যমে বিষিনিষেধ আরোপ করে জানানো হয়েছে কী কী তারা ভোগ করতে পারবে আর কী কী করতে পারবে না। এসব নির্দেশনা মেনে চললেই তাকে বলা হবে মুত্তাকি এবং তার জন্য রয়েছে পরকালে অফুরন্ত পুরস্কার।

মুত্তাকি বানানো ছাড়াও সিয়ামের আরো কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন-
সিয়াম মানুষকে দোজখের আগুন থেকে বাঁচাতে চায়। এজন্য সিয়াম ঢাল (মসনাদে আহমাদ ১৪৬৬৯) ও জাহান্নামের আগুন থেকে বেঁচে থাকার দূর্গ (মুসনাদে আহমাদ-৯২২৫)। আল্লাহর সন্তুষ্টির জন্য একদিন সিয়াম পালন করলে আল্লাহ এর বিনিময়ে সিয়াম পালনকারীর মুখমণ্ডলকে জাহান্নামের আগুন থেকে সত্তর বছরের দূরত্বে রাখবেন, অন্য বর্ণনায় এসেছে, আসমান-যমীনের সমপরিমাণ দূরে রাখবেন। (সহীহুল বুখারী-২৮৪০, মুসলিম ১১৫৩, তিরমিযী ১৬২৪) সিয়াম এমন একটি ইবাদাত যা সম্পর্কে মহানবী (স.) বলেছেন, এর কোনো তুলনা নেই, এর কোনো সমকক্ষ নেই। (নাসায়ী-২২২০)। সিয়াম পালন করলে রাইয়ান নামক দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করা যাবে। (সহীহুল বুখারী-১৮৯৬) সিয়াম পালনকারীর মুখের গন্ধ আল্লাহর কাছে মিশকে আম্বারের চেয়ে বেশি সুগন্ধিময়। (সহীহুল বুখারী ১৮৯৪। কিয়ামত দিবসে সিয়াম তার পালনকারীকারীর জন্য শাফা‘আত করবে। (মসুনাদে আহমাদ-৬৬২৬) সিয়াম মন থেকে হিংসা-বিদ্বেষ, ক্রোধ, শত্রুতা ও কুমন্ত্রণা দূর করে। (মুসনাদে আহমাদ-৩০৭০) সিয়াম অবস্থায় সিয়াম পালনকারীর দো‘আ ফেরৎ দেয়া হয় না। (ইবনু মাজাহ-১৭৫২) সিয়াম ফেতনা কাম-উত্তেজনা থেকে রক্ষা করে।(সহীহুল বুখারী-১৯০৫, মুসলিম-১৪০০)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ