Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চোখে মাছির ডজন ডিম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
কয়েক দিন ধরে এক ব্যক্তির ডান চোখে অস্বস্তি হচ্ছিল। চোখে বারবার পানির ঝাপটা দিয়েও কাজ হচ্ছিল না। উল্টো চোখে বাড়ছিল চুলকানি। শেষ পর্যন্ত চিকিৎসকের কাছে যাওয়ার পরই ফাটে বোমা। চোখ স্ক্যান করতেই বোঝা যায় ভেতরে কিছু ঢুকেছে। কিন্তু কী ঢুকছে?
অপরেশন টেবিলে চিকিৎসকরা হতবাক। দেখা যায় ওই ব্যক্তির ডান চোখের ভেতরে ডিম পেড়েছে মাছি। ডিমের সংখ্যা এক ডজনেরও বেশি। কিন্তু চোখের ভেতরে মাছি ডিম পাড়ল কী করে? এও সম্ভব? ফ্রান্সের বাসিন্দার (৫৩) বক্তব্য, তার বাগান আছে। কিছুদিন আগে সেখানে কাজ করছিলেন তিনি।
একটি ভেড়া আর ঘোড়াও ছিল কাছে। আচমকা কিছু একটা ঢোকে ডান চোখে। অস্বস্তি হয়। সঙ্গে সঙ্গে হাত দিয়ে চোখ পরিস্কার করার চেষ্টা করেন। চোখে পানির ঝাপটাও দেন। সাময়িকভাবে কমলেও পরে অস্বস্তি বাড়ে। এরপর বাধ্য হয়ে তিনি চিকিৎসকের পরামর্শ নেন। ভর্তি হতে হয় স্থানীয় হাসপাতালে।
নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত প্রতিবেদন বলছে, হাসপাতালের চিকিৎসকরা ডান চোখের স্ক্যান রিপোর্ট দেখেই আন্দাজ করছিলেন, ওই ব্যক্তির চোখের ভেতরে মাছির ডিম বা লার্ভা রয়েছে। এরপর অস্ত্রোপচারের টেবিলে একে একে লার্ভাগুলিকে বের করা হয়।
চিকিৎসকরা জানিয়েছেন, কনজাংটিভা, চোখের পাতার আস্তরণের ঝিল্লি এবং চোখের সাদা অংশের ভেতরে ছিল একাধিক লার্ভা। কিন্তু ওই ব্যক্তির বাগনে কাজ করার সঙ্গে এই লার্ভার কী কোনও সম্পর্ক আছে? অবশ্যই আছে। কারণ চিকিৎসকরা জানিয়েছেন, যে মাছি ডিম পেড়েছিল ওই ব্যক্তির চোখে তাকে বলা হয় ‘ওয়েসট্রাস ওভিস’।
এই মাছিকে সাধারণত ভেড়ার শরীরের চারপাশেই ভনভন করতে দেখা যায়। অর্থাৎ কিনা ভেড়াটির পাশে দাঁড়িয়ে ওই ব্যক্তি যখন বাগানের কাজ করছিলেন, তখনই ঘটেছিল বিপত্তি। হাজার পানির ঝাপটা দিয়েও সুরাহা হয়নি। একমাত্র অস্ত্রোপচারেই মুক্তি মেলে লার্ভার ও ভুক্তভোগী রোগীর। এক্ষেত্রেও অস্ত্রোপচারের পর তিনি ভাল আছেন। সূত্র : মেট্রো ইউকে, নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ