Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পানির অপচয়
ইনকিলাব ডেস্ক : গরম বাড়তেই ভারতে শুরু হয়েছে পানির অভাব। এ বিষয়টি মাথায় রেখেই পানির অপচয় ঠেকাতে অভিযান শুরু করছে চন্ডিগড় পৌরসভা। চন্ডিগড়ে এখন যদি কেউ পানি অপচয় করে, তাহলে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হবে। চন্ডিগড় মিউনিসিপ্যাল কর্পোরেশন এর জন্য একটি বিশেষ দল গঠন করেছে। পানির অপচয় ঠেকাতে এই দলটি প্রচারাভিযান চালাবে এবং যারা পানি অপচয় করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে। পানি সরবরাহের লাইনে যারা সরাসরি বুস্টার পাম্প বসিয়েছেন তাদের শাস্তির মুখোমুখি হতে হবে। কারও ছাদে ট্যাংক থেকে পানি পড়তে দেখা গেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এনডিটিভি।


২৭ লাখ প্রতিবন্ধী
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে ২৭ লাখ প্রতিবন্ধী মানুষের জীবন হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘ বলছে, মৌলিক সরবরাহ বা ওষুধ ছাড়াই অনেক প্রতিবন্ধী স্বাস্থ্যকেন্দ্র, এতিমখানা ও নিজেদের বাসায় আটকা পড়েছে। জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা বিষয়ক কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবন্ধীরা নিরাপদ আশ্রয় ও জরুরি তথ্যসেবা পাচ্ছে না। যারা তাদের সহযোগিতা করতো, তাদের সঙ্গেও অনেক প্রতিবন্ধী ব্যক্তির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।’ কমিটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, ইউক্রেনীয়দের মধ্যে যারা অভ্যন্তরীণভাবে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে বা দেশত্যাগের জন্য বর্ডারে গিয়েছে, তাঁদের মধ্যে সীমিত সংখ্যক প্রতিবন্ধী ব্যক্তি ছিল। বিবিসি।


মোবাইলে আগুন
ইনকিলাব ডেস্ক : ইন্ডিগোর ডিব্রুগড়-দিল্লি ফ্লাইটে একজন যাত্রীর মোবাইল ফোনে আগুন ধরে যায়। যা নিয়ে উড়ন্ত বিমানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিক কেবিন ক্রুরা অগ্নি নির্বাপক যন্ত্রের সাহায্যে আগুন নিভিয়ে ফেলে। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেল বিমানের যাত্রী ও কেবিন ক্রুরা। বৃহস্পতিবার দুপুর ১২:৪৫ টার দিকে উড়ন্ত অবস্থায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। বিমান চলাচল নিয়ন্ত্রক ডিজিসিএর কর্মকর্তারা জানিয়েছেন,এই ঘটনার কারণে কোনও যাত্রী বা কেবিন ক্রুর কোনও ক্ষতি হয়নি। এনডিটিভি।


হামলাকারী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনের একটি সাবওয়ে স্টেশনে হামলার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে নিউইয়র্ক পুলিশ। গ্রেফতারকৃত ব্যক্তির নাম ফ্রাঙ্ক রবার্ট জেমস (৬২)। বুধবার রাতে ব্রুকলিনের সাবওয়ে স্টেশনে গোলাগুলি এবং ‘স্মোক বোমা’ স্থাপনের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। খবর রয়টার্সের। নিউইয়র্ক পুলিশ বলছে, এর আগে রবার্ট জেমস নিউইয়র্কে বিভিন্ন সময় নয়বার এবং নিউ জার্সিতে তিনবার গ্রেফতার হয়েছেন। নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস নিউইয়র্কের বাসিন্দাদের উদ্দেশে এক সংবাদ সম্মেলনে বলেছেন, হামলাকারীকে আমরা ধরতে পেরেছি। রয়টার্স।


জিম্বাবুয়ে নিহত ৩৫
ইনকিলাব ডেস্ক : গির্জাগামী একটি বাস গিরিখাতে পড়ে জিম্বাবুয়ের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর চিপিঞ্জে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭১ জন। বাসটির যাত্রীরা একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে গির্জায় যাচ্ছিলেন। স্থানীয় পুলিশের মুখপাত্র পল নিয়াথি ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘আমি গতরাতে একটা দুর্ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করতে পারি। এতে নিহতের সংখ্যা ৩৫ আর আহতের সংখ্যা ৭১।’ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ