Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হৃদরোগে আক্রান্ত রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী, অবস্থা সঙ্কটজনক: রিপোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২২, ৭:৩৪ পিএম

হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ ঘনিষ্ঠ এই মন্ত্রীর শারীরিক অবস্থা উদ্বেগজনক বলে খবর। তাকে হাসপাতালের আইসিইউ-তে রাখা হয়েছে।

পুতিনের সঙ্গে বরারই ভাল সম্পর্ক শোইগুর। কিন্তু হালে তাদের সম্পর্কে ফাটল দেখা দিয়েছিল বলে দাবি একাধিক সংবাদমাধ্যমের রিপোর্টে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গত কয়েক সপ্তাহ ধরে রুশ প্রতিরক্ষা মন্ত্রীকে প্রকাশ্যে দেখা যায়নি। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, বেশ কিছু বিষয়ে পুতিন ও শোইগুরের মতপার্থক্য প্রকাশ্যে আসছিল। তার মধ্যেই জানা গেল, গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন ৬৬ বছর বয়সি প্রতিরক্ষা মন্ত্রী।

গত ২৪ ফেব্রুযারি রাশিয়া ইউক্রেন আক্রমণের মাত্র দু’দিন আগে পুতিনের একটি ভিডিও বার্তা সামাজিকমাধ্যমে ঘুরপাক খাচ্ছিল। তাতে পুতিন রুশ গোয়েন্দা প্রধানকে ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন হিসেবে স্বীকৃতির বিষয়ে স্পষ্ট অবস্থান জানাতে বলেছিলেন। পুতিন চেয়েছিলেন সেনাপ্রধান এবং গোয়েন্দা প্রধান, সবাই তার সিদ্ধান্তকে সমর্থন করে বিবৃতি দেবেন। কিন্তু এর কয়েক দিন পরই ভাইরাল হওয়া আর একটি ছবিতে দেখা যায় একটি বৈঠকের সময় প্রেসিডেন্ট পুতিন এবং প্রতিরক্ষামন্ত্রী শোইগু একে অন্যের থেকে বেশ খানিকটা দূরে বসে আছেন।

স্বাভাবিক ভাবে এ নিয়ে জল্পনা শুরু হয়। কূটনৈতিক কারবারিদের একাংশ বলছেন, ইউক্রেনের বিষয়ে রাশিয়ার অভ্যন্তরীণ বৃত্তে কোনও অস্পষ্টতা চাননি পুতিন। কিন্তু রুশ প্রতিরক্ষা মন্ত্রীকে ইউক্রেন আক্রমণ নিয়ে তেমন কোনও মন্তব্য করতেই শোনা যায়নি। যে প্রতিরক্ষা মন্ত্রী প্রেসিডেন্টের শিকারে যাওয়ার সময়ও তাকে সঙ্গ দিতেন, প্রায়শই তাদের একসঙ্গে দেখা যেত, অদ্ভুত ভাবে গত কয়েক সপ্তাহ সেই প্রতিরক্ষা মন্ত্রীকে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না।

২০১২ সালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হন শোইগু। তার আগে প্রায় এক দশক রুশ সেনাকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এমনকি ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের সময় নেতৃত্বে ছিলেন তিনিই। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ