Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বৈত নাগরিকত্ব সনদ ছাড়াই ভোটার হওয়া যাবে : ইসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২২, ৩:১৮ পিএম

বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকত্ব নেওয়া বাংলাদেশিদের দেশে ভোটার হতে দ্বৈত নাগরিকত্বের সনদ লাগবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১৩ এপ্রিল) উপজেলা/থানা নির্বাচন পর্যায়ের রেজিস্ট্রেশন কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত চিঠি দেওয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রের আলোকে ‘দ্বৈত নাগরিক ও বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশি নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তকরণ প্রসঙ্গে’ ওই চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তের জন্য সরকারের কাছ থেকে দ্বৈত নাগরিকত্ব সনদ নেওয়ার প্রয়োজন নেই।

কিন্তু বিয়ে সূত্রে বাংলাদেশি নাগরিত্ব পাওয়া বিদেশিদের বাংলাদেশে ভোটার হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাগরিকত্ব সনদ দাখিল করতে হবে।

এছাড়া চিঠিতে প্রবাসীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এবং কোনো রকম হয়রানি ছাড়াই যেন তাদের ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়, সে ব্যাপারে সচেতন থাকতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিগত দিনে বিশ্বের যেকোনো দেশে নাগরিকত্ব নেওয়া বাংলাদেশিদের ভোটার হতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বৈত নাগরিকত্বের সনদ প্রয়োজন হতো। কিন্তু ইসির নতুন আদেশ অনুযায়ী অন্য দেশে নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশিরা সহজে ভোটার হতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ