Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করলেন বরিস জনসন ও ঋষি সুনক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

মহামারিতে ২০২০ সালের জুনে লকডাউনের নিয়ম লঙ্ঘন করে পার্টি করায় পুলিশের জরিমানার মুখে পড়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অর্থমন্ত্রী ঋষি সুনক। সেই সঙ্গে বরিসের স্ত্রী ক্যারি জনসন ও ঋষির স্ত্রী অক্ষতা মূর্তিকে একই কারণে জরিমানার নোটিশ পাঠানো হয়েছে। এই প্রথমবারের মতো ব্রিটেনের দায়িত্বরত কোনো প্রধানমন্ত্রী নিয়ম লঙ্ঘনের অপরাধে জরিমানার মুখে পড়লেন। বরিস প্রকাশ্যে ক্ষমা চাইলেও পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করেছেন। জনসন ও সুনক উভয়েই বলেছেন, তারা ব্রিটিশ জনগণের জন্য কাজ করে যাবেন।
বিরোধীরা বলছেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী দুজনেই ডাউনিং স্ট্রিটের পার্টি নিয়ে ব্রিটিশ জনগণের কাছে মিথ্যে বলেছেন। তাদের পদে থাকার আর কোনো উপায় নেই। তাদের কর্মকাণ্ড লজ্জাজনক। লেবার দলের নেতা কেইর স্ট্রারমার, স্কটল্যান্ডের ফাস্ট মিনিস্টার নিকোলা স্টারজন এবং ওয়েলসের ফার্স মিনিস্টার মার্ক ডার্কফোর্ড ওয়েলসের ফাস্ট মিনিস্টার তাদের পদত্যাগের দাবি জানিয়েছেন। এসএনপি ও লিবারেল ডেমোক্রেটরা পার্লামেন্টে প্রশ্নত্তোর পর্বের আহ্বান জানিয়েছেন।
এদিকে টোরি এমপিরা বলছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপ সবচেয়ে বড় সংকটের সম্মুখীন। প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ব্রিটেন এবং আন্তর্জাতিক নিরাপত্তা সংকটের সময় সামনে থেকে কাজ করছেন। তারা আমাদের শতভাগ সমর্থন পাবেন। ইউক্রেন সংকটের এই সময়ে যেখানে আমাদের রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন, সেখানে বরিসের পদত্যাগ সরকারকে অস্থিতিশীল করবে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ