Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের কাছে জ্বালানি রপ্তানি বন্ধ করে দেওয়ার হুমকি পুতিনের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার জানিয়েছেন, রাশিয়া পশ্চিমাদের কাছে সহজেই তাদের জ্বালানি সরবরাহ বন্ধ করে দিতে পারবে। আর সেই জ্বালানি যে দেশগুলোর প্রয়োজন তাদের কাছে পাঠাতে পারবে।
তাছাড়া নিজ দেশে তেল, গ্যাস ও কয়লার ব্যবহার বাড়িয়ে দেওয়ার ইঙ্গিতও দিয়েছেন পুতিন। এ বক্তব্যের মাধ্যমে মূলত ইউরোপে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিলেন রুশ প্রেসিডেন্ট।
পুতিন আরো জানিয়েছেন, অবন্ধু দেশগুলো রাশিয়ার আর্কটিক অঞ্চলের পণ্য সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। আর্কটিক অঞ্চলের উন্নয়ন নিয়ে কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে পুতিন আরও অভিযোগ করে বলেন, কিছু দেশ চুক্তি অনুযায়ী পদক্ষেপ নিচ্ছে না। যা রাশিয়ার জন্য সমস্যা সৃষ্টি করছে।
এদিকে রাশিয়া যুদ্ধের শুরুতেই বন্ধু নয় এমন দেশের তালিকা করে। সেই দেশগুলোর কাছে জ্বালানি বিক্রির ক্ষেত্রে এমনিতেই কড়াকড়ি আরোপ করেছেন পুতিন। তিনি জানিয়েছেন, বন্ধু নয় এমন দেশগুলোকে রাশিয়ার জ্বালানি কিনতে হলে রাশিয়ার নিজস্ব মুদ্রা রুবলে মূল্য পরিশোধ করতে হবে।
তবে পুতিনের এমন দাবি প্রত্যাখান করেছে ইউরোপের বেশিরভাগ দেশ। তারা জানিয়েছে জ্বালানির মূল্য তারা ইউরো অথবা ডলারে দেবে। আর এমন সময়ই পুতিন বললেন, পশ্চিমাদের কাছে সরবরাহ বন্ধ করে দিয়ে অন্য দেশে জ্বালানি পাঠিয়ে দেবেন। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ