Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনকে আরো ৭৫ কোটি ডলারের অস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ইউক্রেনকে আরো ৭৫ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বিষয়টি সম্পর্কে অবগত দুইটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনের জন্য এই সহায়তার ঘোষণা বুধবারই দেওয়া হতে পারে। এসব সহায়তা মার্কিন প্রেসিডেন্টের বিশেষ তহবিল থেকে দেওয়া হবে। জরুরি এ তহবিল বরাদ্দে মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন পড়বে না।
বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা জানান, সহায়তার আওতায় যেসব সামরিক সরঞ্জাম সরবরাহ করা হবে তানিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে এর মধ্যে স্থলে ব্যবহারযোগ্য ভারী গোলাবর্ষণ সামগ্রি থাকতে পারে। তবে এই বিষয়ে মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি হোয়াইট হাউজের কর্মকর্তারা।
গত সপ্তাহে হোয়াইট হাউজ জানায়, গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর পর ইউক্রেনকে মোট ১৭০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা দেওয়া হয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনী মোকাবিলায় ভারী অস্ত্র সহায়তা চেয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের প্রতি তিনি এই আহ্বান জানিয়েছেন। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ