Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়ার্নকে বিদায় করে সেমিফাইনালে ভিয়ারিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ৩:৪১ এএম | আপডেট : ৪:৩০ এএম, ১৩ এপ্রিল, ২০২২

জার্মান চ্যাম্পিয়নদের আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল ভিয়ারিয়াল। প্রথম লেগে এগিয়ে থাকার আত্মবিশ্বাস নিয়েই এদিন মাঠে নেমেছিল তারা। ম্যাচের অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল ভিয়ারিয়াল। সেই দেয়াল ভেঙে বায়ার্ন মিউনিখকে আশা দেখালেন রবের্ত লেভানদোভস্কি।

কিন্তু ততেও শেষ রক্ষা হলো না। শেষ দিকের গোলে বিদায় বায়ার্ন। মঙ্গলবার রাতে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ১-১ ড্র হয়েছে। প্রথম লেগে ১-০ গোলে জেতা ভিয়ারিয়াল ২-১ গোলের অগ্রগামিতায় শেষ চারে পা রেখেছে।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে থেমে গেল বায়ার্ন মিউনিখের পথচলা। ম্যাচে আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে প্রথমার্ধের খেলা গোল শুন্য থাকে। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে সুবর্ণ সুযোগ হারান বায়ার্নের উপামেকানো। ডি-বক্সে সানের কাটব্যাক ফাঁকায় পেয়ে উড়িয়ে মারেন এই ফরাসি ডিফেন্ডার।

পরক্ষণেই এগিয়ে যায় বায়ার্ন। প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা লেভানদোভস্কি ম্যাচে নিজের প্রথম শটে করেন গোল। টমাস মুলারের পাস ডি-বক্সে পেয়ে পোলিশ ফরোয়ার্ডের শটে বল পাও তরেসের দুই পায়ের মাঝ দিয়ে গিয়ে পোষ্টে লেগে জালে জড়ায়। ইউরোপ সেরার মঞ্চে চলতি আসরে ১০ ম্যাচে লেভানদোভস্কির গোল হলো ১৩টি, সব আসর মিলিয়ে ১০৬ ম্যাচে ৮৬টি। তার চেয়ে বেশি গোল আছে কেবল লিওনেল মেসি (১২৫) ও ক্রিস্তিয়ানো রোনালদোর (১৪০)।

মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪১ ম্যাচে গত দুইবারের ফিফা বর্ষসেরা এই খেলোয়াড়ের গোল হলো ৪৭টি। দুই লেগ মিলিয়ে তখন ১-১ সমতা। দারুণ কিছুর আশায় স্বাগতিক সমর্থকরা। ম্যাচের ৭২তম মিনিটে দলকে শেষ চারের পথে এগিয়ে নেওয়ার বড় সুযোগ হাতছাড়া করেন মুলার। সানের ক্রসে কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি অভিজ্ঞ জার্মান ফরোয়ার্ড।

কিন্তু নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে পাল্টা আক্রমণে বায়ার্নের সমর্থকদের স্তব্ধ করে দেয় ভিয়ারিয়াল। জিওভানি লো সেলসো বাঁ দিকে পাস দেন মরনোকে। তার পাস ডি-বক্সে পেয়ে মানুয়েল নয়ারকে পরাস্ত করেন মিনিট চারেক আগে বদলি নামা সামুয়েল চুকওয়েজে। উল্লাসে ফেটে পড়ে সফরকারীরা। শেষ ষোলোয় ইউভেন্তুসকে হারানোর পর এবার ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়নদের বিদায় করে আরও এগিয়ে গেল ভিয়ারিয়াল। সেমি-ফাইনালে লিভারপুল অথবা বেনফিকাকে পাবে উনাই এমেরির দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ