Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তাকওয়ার প্রভাব মানুষকে সম্মানিত করে

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

অন্তরে তাকওয়ার প্রভাব মানুষকে সম্মানিত করে। প্রত্যেকের দেহের মধ্যে এই অন্তর দিল-কলিজা আছে, এটাই যদি ভালো হয় তাহলে সবই ভালো। হযরত ওমর নবীর শাহাবী উবাই ইবনে কা’ব (রা.)-কে জিজ্ঞেস করলেন, ভাই! তাকওয়া সম্পর্কে আমাকে বলুন। তিনি বললেন, হে ওমর! আপনি জীবনে কখনও এমন রাস্তা দিয়ে হেঁটেছেন যে রাস্তার দুধার দিয়ে বিষাক্ত কাঁটা, লতা আর রাস্তাটি অত্যন্ত সরু (চাপা)। ওমর (রা.) বললেন, জি আমার জীবনে এমন একটা রাস্তা অতিক্রম করেছি। উবাই বিন কা’ব (রা.) বললেন, ভাই ওমর! তুমি ঐ রাস্তা কিভাবে পার হয়েছিলে? ওমর (রা.) বললেন, খুব সাবধানে কাপড়গুলো শরীরের সাথে চেপে ধরে জড়সড় হয়ে খুব ধীরে। যাতে করে আমার কাপড় না ছিঁড়ে যায় আর আমার শরীর যেন ক্ষতবিক্ষত না হয়ে যায়।

হযরত উবাই ইবনে কা’ব (রা.) বললেন, ভাই! এটাই হলো তাকওয়ার উদাহরণ। চারদিকে অপরাধ আর তাগুতি শক্তি আপনার ঈমানকে ছিঁড়ে ফেলছে, ক্ষতবিক্ষত করে দিচ্ছে এর থেকে ঈমান বাঁচাতে হলে সাবধানে চলতে হবে। অন্তরে রাখতে হবে আল্লাহর ভয়। আর এই ভয় তৈরি করে দেহের মধ্যে লুক্কয়িত একটি গোশতপিণ্ড। এটা যদি ভালো থাকে তাহলে ঈমান ভালো হয়ে যায় আর তাকওয়া জীবন্ত হয়।

হযরত লোকমান হাকিমকে তার মনিব ডেকে বলেছিলেন, তোমাকে সবাই বলে তুমি নাকি খুব ততানী। লুকমান বললেন, আমি ততানী কিনা জানি না। মনিব বললো, দুটি বকরী ধরে আনো/বকরীর পালের মধ্য থেকে দুটি সুস্থ সবল বকরী আনা হলো। এবার লুকমানকে বললো, একটি জবাই করে এর মধ্যে সব থেকে দামি বস্তুটি আমার জন্য আনো। হযরত লুকমান বকরির কলিজা নিয়ে মনিবের হাতে তুলে দিলেন। এবার মনিব বললো, দ্বিতীয় বকরিটি জবেহ করে তার থেকে নিকৃষ্ট বস্তু আমাকে এনে দেখাও। এবার হযরত লুকমান দ্বিতীয় বকরিটিও জবাই করে বকরির দিল কলিজা এনে দিলেন।

এবার লুকমানের মনিব বললো, তুমি আবার কেমন জ্ঞানী যে ভালো বস্তুটি চাইলাম তখনও দিল কলিজা এনে দিলে, আবার নিকৃষ্ট বস্তুটি যখন চাইলাম তখনও কলিজাই দিলে।
হযরত লুকমান বললেন, মনিব! দেহের মধ্যে এটা এজন্য দামি যে, এটা যদি ভালো থাকে গোটা শরীরটা ভালো থাকে। আর এটা যদি খারাপ হয়ে যায় গোটা শরীরটা খারাপ হয়ে যায়। এটা যেমন ভালো থাকলে ভালো। এটা খারাপ হয়ে গেলে তেমনই নিকৃষ্ট হয়ে যায়।

আল্লাহর নবী (স.) বলেছেন, ‘নিশ্চয় দেহের মধ্যে একটি গোশতের টুকরা আছে এটা যদি ভালো থাকে গোটা দেহ ভালো থাকে আর যদি নষ্ট হয়ে যায় গোটা দেহ নষ্ট হয়ে যায়। সাবধান! আর তাহলো দিল, অন্তর কলিজা। (সহীহুল বুখারী ৫২, ২০৫১, সহীহ মুসলিম ১৫৯৯) চলবে......



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ