Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

অন্ধ্রে নিহত ৬
ভারতের অন্ধ্রপ্রদেশে কোণার্ক এক্সপ্রেস নামে একটি ট্রেনের ধাক্কায় ছয়জনের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত রাতে শ্রীকাকুলামে এ ঘটনা ঘটে। নিহতরা সবাই গুয়াহাটিগামী সুপারফাস্ট এক্সপ্রেসের যাত্রী ছিলেন। জানা গেছে, শ্রীকাকুলামের বটুয়া গ্রামের কাছে যান্ত্রিক সমস্যার কারণে থেমে যায় গুয়াহাটিগামী সুপারফাস্ট এক্সপ্রেস। পরে ট্রেন থেকে নেমে বেশ কয়েকজন যাত্রী রেললাইনে দাঁড়িয়ে ছিলেন। সেই মুহ‚র্তে উল্টো দিক থেকে দ্রæত গতিতে ছুটে এসে তাঁদের ধাক্কা মারে কোণার্ক এক্সপ্রেস। সেই ধাক্কায় গুয়াহাটিগামী সুপারফাস্ট এক্সপ্রেসের ছয় যাত্রীর ঘটনাস্থলেই মৃত্যু হয়। আহত হন আরও বেশ কয়েকজন। পিটিআই।

নিষেধাজ্ঞা জাপানের
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের দুই মেয়েসহ ৩৯৮ রুশ নাগরিক এবং দেশটির ২৮টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে জাপান। এই নিষেধাজ্ঞার ফলে জাপানে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের কোনও সম্পদ থাকলে সেগুলো জব্দ করা হবে। প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের দুই কন্যার পাশাপাশি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী মারিয়া লাভরোভা এবং কন্যা একেতেরিনা লাভরোভার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পুতিনের দুই মেয়ের ওপর এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আল-জাজিরা।

১০ সহস্রাধিক
ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে দেশটির মারিউপোল শহরে ১০ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সোমবার অজ্ঞাত স্থান থেকে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন অবরুদ্ধ শহরটির মেয়র ভাদিম বয়চেঙ্কো। তিনি বলেন, মারিউপোলে এখনও এক লাখ ২০ হাজার বেসামরিক নাগরিক রয়েছে। তাদের জরুরিভিত্তিতে খাবার, পানি ও ওষুধ প্রয়োজন। মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেন, রাশিয়ানরা মরদেহগুলো একটি বিশাল শপিং সেন্টারের ফ্রিজে সংরক্ষণ করছে বলে তার কাছে খবর এসেছে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ