Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিওনেল মেসি বিশ্বকাপে কেমন পারফর্ম করেছেন?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৫:২১ পিএম

কাতার বিশ্বকাপই হতে যাচ্ছে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ! এরপর আর হয়তো আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেবেন তিনি। তাই কাতার বিশ্বকাপে মেসি কেমন পারফরম্যান্স করবে সেই প্রশ্নে আছে ভক্তদের মনে।

কাতারে পঞ্চম বিশ্বকাপ খেলবেন আর্জেন্টাইন সুপারস্টার। লিওনেল মেসি অবশেষে ২০২১ সালের জুলাইয়ে একটি আন্তর্জাতিক ট্রফি জেতার তৃষ্ণা মেটান। তিনি ফাইনালে ব্রাজিলের বিপক্ষে জয়ের মাধ্যমে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জিতে নিয়েছিলেন।

তিনি তার প্রাক্তন নিয়োগকর্তা বার্সেলোনার সাথে ক্লাব ফুটবলে বিদ্যমান প্রতিটি একক ট্রফি জিতেছেন। তবে, সবচেয়ে বড় পুরস্কার, বিশ্বকাপ জয়ের জন্য তার অনুসন্ধান অব্যাহত রয়েছে। মেসি ২০০৬ সাল থেকে বিশ্বকাপের প্রতিটি আসরেই অংশগ্রহণ করেছেন। কাতারে তার পঞ্চম বিশ্বকাপে খেলবেন যা ২১ নভেম্বর, ২০২২ এ শুরু হতে যাচ্ছে।

আর্জেন্টিনার দ্বিতীয় গ্রুপ পর্বের ম্যাচে ১৬ জুন, ২০০৬ তারিখে সার্বিয়া ও মন্টিনিগ্রোর বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপে অভিষেক হয় মেসির। বিকল্প হিসেবে মাঠে নামার পর বিশ্বকাপে অভিষেক ম্যাচে মেসির গোলে ৬-০ গোলে জিতেছিল।

নেদারল্যান্ডসের বিপক্ষে পরের ম্যাচে প্রথমবারের মতো বিশ্বকাপের ম্যাচে শুরু করেন মেসি। গোলশূন্য ড্রয়ে খেলা শেষ হয়। ১৬ রাউন্ডে তারা মেক্সিকোর মুখোমুখি হয়েছিল যেখানে ৮৪তম মিনিটে মেসি বদলি হিসেবে আসেন। দক্ষিণ আমেরিকান জায়ান্টরা অতিরিক্ত সময়ে ম্যাচটি ২-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়।

শেষ পর্যন্ত পেনাল্টি শুটআউটে হেরে কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে বিদায় নেয় তারা। আর্জেন্টিনার ফাইনাল খেলায় মেসি ছিলেন না। মোট তিনটি ম্যাচ খেলেছেন একটি গোল।

২০১০ সালে, আর্জেন্টিনা আবারও কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে ৪-০ গোলে হেরে বিধ্বস্ত হয়। মেসির একটি উষ্ণ প্রচার ছিল কারণ তিনি পাঁচটি ম্যাচ খেলে গোল করতে ব্যর্থ হন। তিনি ২০১৪ বিশ্বকাপে মেসির আন্তর্জাতিক ক্যারিয়ারের অন্যতম সেরা সময় ছিল।

সেবার ফাইনালে জার্মানির কাছে হেরে গেলেও গোল্ডেন বল পুরস্কার জিতেছেন সাবেক বার্সেলোনা তারকা। কিন্তু ফাইনালের পথে, মেসি সাত ম্যাচে চার গোল করেন এবং প্রায় এককভাবে তাদের ফাইনালে নিয়ে যান। ২০১৮ সালে চার ম্যাচে মাত্র একটি গোল করতে সক্ষম হন। সেবার আর্জেন্টিনা চূড়ান্ত চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে বিদায় নেয়। আইসল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের টাইতেও পেনাল্টি মিস করেছিলেন তিনি।
এখন দেখা যাক চলতি বিশ্বকাপে কেমন পারফরম্যান্স করেন লিওনেল মেসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ