Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিওনেল মেসি-৪ বিশ্বকাপ, ১৯ ম্যাচ, ৬ গোল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৪:২৯ পিএম

শেষবার বিশ্বকাপের শিরোপা ঘরে তোলার পর পেরিয়ে গেছে প্রায় ৩৬ বছর। আর্জেন্টিনার অপেক্ষার পালা কেবল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ক্যারিয়ারের সায়াহ্নে পৌঁছে যাওয়া লিওনেল মেসিরও সময় ফুরিয়ে আসছে। আগামী কাতার বিশ্বকাপ কি অবসান হবে সময়ের অন্যতম সেরা তারকা ও তার দলের প্রতীক্ষার?

জার্মানিতে অনুষ্ঠিত ২০০৬ সালের আসর দিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু হয়েছিল মেসির। ওই আসরে আর্জেন্টিনার মাঝমাঠের কাণ্ডারি ছিলেন রিকেলমে। দুর্দান্ত ছন্দে থাকলেও কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের কাছে টাইব্রেকারে হেরে বাদ পড়েছিল আলবিসেলেস্তেরা। এরপর মেসি আরও তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন। কিন্তু পরম আরাধ্য শিরোপা ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি তার। তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার মেসি অবশ্য ২০১৪ সালে পৌঁছে গিয়েছিলেন খুব কাছে। কিন্তু ব্রাজিলের মাটিতে আবারও জার্মানির কাছে ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয় রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী ফরোয়ার্ডের।

পরিসংখ্যানে ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮-এ চারটি বিশ্বকাপে অংশগ্রহন করেছেন মেসি। ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে ১টি গোল, ২০১৪ বিশ্বকাপে ৪টি গোল করেন তিনি। ২০১০ বিশ্বকাপে জালের দেখা পাননি তিনি। মোট ৪টি বিশ্বকাপে ১৯টি ম্যাচ খেলে ৬টি গোল করেছেন তিনি। এছাড়া তার অ্যাসিস্টের সংখ্যা ৫।

জাতীয় দলের জার্সিতে মেসির শিরোপা উঁচিয়ে ধরার আকাঙ্ক্ষা পূরণ হয় গত বছর। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাটিতেই হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় তারা। সেই সঙ্গে শেষ হয় আর্জেন্টিনার ২৮ বছরের দীর্ঘ শিরোপাখরার। এবার তাদের মনোযোগ আগামী কাতার বিশ্বকাপের দিকে।

চলতি মৌসুমের শুরুতে বার্সেলোনা থেকে পিএসজিতে পাড়ি জমানোর পর ঠিক চেনা ছন্দে নেই মেসি। তবে ক্লাব পর্যায়ে সংগ্রামের কোনো প্রভাব পড়ছে না জাতীয় দলের জার্সিতে। তার নেতৃত্বে বাছাইপর্বে অপরাজিত রয়েছে আর্জেন্টিনা। ইতোমধ্যে তারা নিশ্চিত করেছে বিশ্বকাপের টিকিট। ১৫ ম্যাচে ১০ জয় ও ৫ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে তারা আছে তালিকার দুইয়ে। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্রাজিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ