Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে পাঠানো স্লোভাকিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৭:০৬ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সোমবার বলেছেন, রুশ সামরিক বাহিনী রোববার ডিনিপ্রো শহরের কাছে স্লোভাকিয়া কর্তৃক ইউক্রেনকে সরবরাহ করা এস-৩০০ ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

‘রোববার, ১০ এপ্রিল, দনেপ্রোপেট্রোভস্ক শহরের দক্ষিণ উপকণ্ঠে, উচ্চ-নির্ভুল সমুদ্র-ভিত্তিক কালিব্র ক্ষেপণাস্ত্র একটি হ্যাঙ্গারে লুকানো একটি এস-৩০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে, যা ইউরোপের একটি দেশ দ্বারা কিয়েভ শাসনের কাছে পৌঁছে দেয়া হয়েছিল,’ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ মস্কোতে একটি দৈনিক প্রেস ব্রিফিংয়ে বলেছেন।

তিনি আরো বলেন, চারটি এস-৩০০ লঞ্চার ধ্বংস এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ২৫ জন সদস্যও আঘাতপ্রাপ্ত হয়েছে। তিনি বলেন, ডোনেটস্কের ভেলিকা নোভোসিল্কা বসতির কাছে আরও দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বুক-এম ১ এবং ওসা একেএম সহ একটি মেরামত সুবিধা উচ্চ-নির্ভুল বায়ু-ভিত্তিক ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করা হয়েছিল।

এছাড়াও, গত রাতে দুটি গোলাবারুদ ডিপো, একটি এস-৩০০ রাডার, নয়টি ট্যাঙ্ক, পাঁচটি স্ব-চালিত আর্টিলারি, পাঁচটি একাধিক রকেট লঞ্চার এবং ৬০ টিরও বেশি ঘাঁটি ধ্বংস হয়েছে, মুখপাত্র বলেছেন। তিনি ইউক্রেনে রাশিয়া যাকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে তার একটি সামগ্রিক বিবরণও দিয়ে বলেছেন, প্রায় ২৩০ বিমান ও হেলিকপ্টার এবং ২৪৩টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে। তিনি বলেন, ধ্বংস হওয়া অস্ত্রের মধ্যে প্রায় ২ হাজার ১০০টি ট্যাঙ্ক ও অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান এবং ২৩৯টি বিভিন্ন রকেট লঞ্চার ছিল। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ